ছোটো ছোটো ফুলেরা
ফুলের সাজি থেকে বেরিয়ে
দাঁড়ালো একজোট হয়ে।
প্রথমে বললো বেঁলকুড়ি,জুঁই
সুগন্ধ ছড়িয়েও আমরা সন্ত্রস্ত রই
যদি কোনো দানবমানব হাত
আমাদের কুচলে দেয়।
চুপি চুপি বলে
অপরাজিতা,দোপাটি
আমরা তো চোখে ভরি
মেদুর দৃশ্য সতত
কেন বলো না মোদের
পরিযায়ী পরিপাটি।
স্নাণ সেরে এসে
বলে রজনীগন্ধা
বিবাহমন্ডলে
আমি মোহিনী সন্ধ্যা
বেধে রাখো বিনুনিতে
আমি কি বন্ধ্যা?
চোখ মেলে বলে
লালগোলাপ
আমি ছাড়া সম্ভব কি
প্রেমালাপ?
বলে ফুলের রাজা পদ্ম
আমাকে তো মনে করো মাঝেমধ্যে
ভুলে যাও কি
মাতৃচরণ বন্দনায় আমরাই সুললিত গদ্য।
সব শুনে কবি বলেন হেসে
শোনো-- বিষাদমেলায়
যারা আছো বসে
করতলে রাখো সব ফুলকেই
কেননা দুঃখ ভুলায় শুধু ফুলেরাই।।