ভালোমানুষ চাই --ভালোমানুষ.........
হেঁকে যায় ফেরিওয়ালা।
দাঁড় করাই--শুধাই
এসব কি বলছিস?
কাচুমাচু হয়ে লোকটা বলে
রাগ কোরো না বাবু,
আকর্ষনহেতু ঐ রকম হাঁক পাড়ছিলাম।
গরীবগুর্বো লোক
' দিন আনি দিন খাই '
থাকি রাস্তার ধারে।
মানুষ কেনাবেচা শুধু ধনিকরাই করতে পারে।
আমরা শুধু ভালোমানুষের ছবি ফিরি করি
থলি ভরে।
এই দেখুন--প্রথম ছবি ' মালালা '
পাকিস্তানের নাবালিকা মেয়ে
শিক্ষা নিয়ে সত্যমিথ্যা জানবে বলে
জিদ্ করে, আর সন্ত্রাসবাদীর বন্দুকের গুলি
মাথায় ধারণ করে।
             উদ্ধৃতি--  ' আজকের নারী '।


দ্বিতীয় ছবি ' বদরু চাচা '
নিরাসক্ত ধর্মপ্রান চাচা দূর্গাপ্রতিমা গড়ছেন
কুমারটুলির চালাঘরে।
            উদ্ধৃতি--' ধর্মনিরপেক্ষ মহৎ '।


তৃতীয় ছবি-- ' হ্যারি বেলাফন্তে '
আমেরিকান গায়ক আর মানব অধিকার সংগ্রামী
সুরদানের বিনিময়ে প্রাপ্ত অর্থ
দান করেন অঞ্জলি ভরে।
             উদ্ধৃতি--' মানবতাবাদী '।
ফেরিওয়ালা আরো অনেক অনেক ছবি
আমার সামনে মেলে ধরে।
একটু-আধ্টু লিখি, দুঃখ হয়--শুধোই
হ্যারে, এতসব ভালোমানুষের ভিড়ে
কোনো কবির ছবি কেন নেই রে?
সামান্য ফেরিওয়ালা জানায়--
কবিরা সত্য দেখান ব্যাপক ব্যঞ্জনায়
তাই কবিরা সত্যমানুষ বলে পরিগনিত হয়
আর সত্যমানুষেরা কি বাজারে বিক্রিত হয়?
কবিদের প্রচ্ছন্ন দ্যুতি প্রতিফলিত হয় কবিতায়।
তাই কবিতায় খোঁজো তারে।