কিছু জল কিছু মাটি
সাজিয়েছেন পরিপাটি।
তাতে মিশিয়ে আগুন
নাকি হলুদ ফাগুন
ভরেছেন প্রাণবায়ু।
শেষমেষ দিলেন মনময় আকাশ
হয়তো দেখবেন বলে নিজস্ব আভাস।
বান্ধব হবে ভেবে বানিয়ে মানুষ
ঈশ্বর বড় ভুল করেছেন,
আজও তাই নিঃসঙ্গ ঈশ্বর।
অন্তর থেকে দূরে
মানুষ রেখেছে তাঁকে একাকী করে
                    মন্দিরে- মন্দিরে।