(বিয়ে)
পেটে খিদে
             মুখে লাজ
কথায় নেই কারুকাজ,
কাঠকুড়ুনীর মেয়ে
শেষমেষ হলো বিয়ে।
ভদ্দরলোকের ছেলে
           রোজ রাতে
    ইজ্জত লুটে নেয়,
  দু মুঠো ভাত দিয়ে।
                          
                              (পূর্ণিমা)
অনেক অনেক  
                 রাতে
                        নিরিবিলিতে
জোনাকির পিঠে
                      জোছনা নামে
উঠোনে।
অবাক হয়ে দেখি
            উদোম হয়ে কিশোরী,
                         মেতে ওঠে
                      জোছনা স্নানে।
জোছনা সত্যি বশীকরন জানে।
          কিশোরী যুবতী বনে যায়
                      পূর্ণিমার দিনে।