( আজ মহাষষ্ঠী--দেবীমায়ের বোধন!সবাই আনন্দিত।
সবার মঙ্গল হোক!
কথিত আছে যে সাধারন মানুষ এমনকি জড়বস্তুকেও
তুচ্ছ-তাচ্ছিল্য করলে দেবতার শাপগ্রস্ত হতে হয়
তারই ব্যঞ্জনায়.........)


মহামানবের পায়ে জড়াস ভালো,
তাই বলে চাষাভুষোর পায়ে কেন জড়িয়ে থাকিস
ছোটোলোক ধুলো?
নীচু স্বরে বলে উঠলো ধুলো--
' উচুতলার মানুষ '
পরিণত হতেই তোরা বিপথগামী,পথভুলো,
দেমাকে মাটিতে পা পড়ে না
তাই পাদুটো ধবধবে ফর্সা,
কিন্তু মনটা কুচকুচে কালো।
তারপরে কি যে হলো-
উচুতলার মানুষটা গুড়ো গুড়ো হয়ে
ধুলোয় মিশে গেল।
সবাই দেখেছিলো--
ধুলো আর সাধারন মানুষের অপমানের কথায়,
ছাইভস্ম গায়ে মাখা বিশালাকায় পুরুষটার
ত্রিনয়ন জ্বলছিলো............