( এই কবিতাটা নারী বন্দনা নয় বরং সত্যির বর্ননা--
চাকুরিজীবী হোক কি গৃহবধু নারীর উপর সংসারের চাপ অপেক্ষাকৃত বেশী।পুরুষের মূখ্য ভূমিকা উপার্জন,
অনেক সময় তা কঠোর পরিশ্রমে অর্জন হয়,
কিন্তু প্রতিপালন আরো বেশী কষ্টকর কেননা সেক্ষেত্রে
সংসারের খুটিনাটি খেয়াল রাখতে হয় আর তাতে অসীম ধৈর্য প্রয়োজন যা পুরুষের পক্ষে অসম্ভব। এসব আমরা জানি তবুও নারীর ব্যথিত ভাবনার কাব্যিক ব্যঞ্জনায়.........)


কুমারীবেলায় লিখেছিলি চিঠি প্রেমগন্ধ ভরা,
বিবাহোত্তর জীবনে সংসারের চাকিতে পিষে পিষে
                           আজ হয়েছিস অধরা।
ঘরের আঙিনায় ভাসে তোর লাজুক সুঘ্রাণ
দুর থেকে দেখি--
                    নগ্ন নাভি, আলুথালু বেশ
        তোর শরীর মনে হয় এক মহাদেশ।
অধীন পুরুষ দাঁড়িয়ে দরোজায়
                      বলো দেবী! কি আদেশ?
তুই বললি হেসে,
                      তোমার সংসারে
অবৈতনিক পরিচারিকা ছাড়া আর কিছু নই
                     নিরলস কাজে মেতে রই।
বলেছিলে সহচরী বানিয়ে সম মর্যাদা দেবে
            পড়েছিলে বিবাহমন্ত্র নাকি শ্লেষ?
ঢের হয়েছে, খুলে ফেলো প্রেমিকের ছদ্মবেশ।
বেতারে গুঞ্জনধ্বনি
                     ' আমি মৃন্ময়ী নারী
    তোমাতেই শুরু আর তোমাতেই শেষ......'