দেবদারু গাছের পাতার ফাঁকে ফাঁকে
লুকোচুরি খেলছে রোদ--
বাঁ গালে আলোছায়ার কারুকাজ নাকি টোল?
কপালে স্নিগ্ধ চন্দনের ফোঁটার মত ঘামের বিন্দু
আলপনা আঁকা বাসন্তী রঙের শাড়িটি গাঁয়ে জড়িয়ে
গোলাপপাপড়ি দৃষ্টিতে  জাদু মিশিয়ে
চারিদিকে তাকাতে তাকাতে আসছে,
যেন চিকন লাবণ্যে মাখামাখি হয়ে থাকা এক কিশোরী
মুগ্ধতায় চোখ বুজে এলো--
মুখ ফসকে বেরিয়ে গেল--এসো মা তিতিক্ষা!
সেই মূহুর্তে ধরিত্রীতে একটা মেয়েজন্ম হলো
আর এই আলোকজন্মে মাটি ধন্য হলো..................