মধ্যরাতে কখনো জেগে উঠি
স্বপ্নেদেখা কোন অজানা ভয়ে
প্রচন্ড আর্তচিৎকারে গভীর নিশ্বাস নিতে নিতে
স্মৃতিরোমন্থনে ভুলে যাই
মিনিটখানেকের ভয়ঙ্কর মুহূর্তকে।
এমনি ক্ষনের আদুরে যত্নের কথা আজ
খুব বেশি মনেপড়ে মা,
পবিত্র কোমলস্পর্শে তোমার
ভোরের কোলাহলময় স্বপ্নে
সহজেই সুপ্তঘুমে পুণরায় রাতের অবসান ঘটে।


কখনো সন্ধ্যা হলে, পাখিদের নীড়ে যেমন
শাবকদল সূর্যাস্থের পূর্বেই ফেরার
অলিখিত আদেশ প্রতীয়মান-
তেমনি আমার ঘরেফেরার কিঞ্চিৎ দেরিতে
বিহবল প্রাণ-প্রতীক্ষার চোখে
জাগে কেবল অজানা দুঃস্বপ্নের ছায়া;
তোমার সম্মুখে এলেই তবে
ফিরে পেতে জীবনের প্রশান্তি।


আমিতো হারাতে চাইনি মা,
সোহাগের চোখ দু’টো আমাকে আগলে রেখে
পৃথিবীর সকল অশুভকে সেদিন করেছিলে বিনাশ;
আজো তাই তোমার আঁচলে চোখমুছে
সকল অকল্যাণ ভুলে থাকার স্বপ্ন দেখি দিন-রাত।


এখেনে শুধু বেঁচে থাকার আহবান নয়,
আছে কত জীবনের দায়ভার-
সবটাতে কী পূর্ণতা পাবে ?
হবে কিনা তোমার স্বপ্নপূরণের জন্য
আমার শেষ প্রচেষ্ঠার সফল প্রতিফলন !


কখনো কাঁদতে আর চাইনা মা-
তোমার যে কোল একদিন হারিয়ে কেঁদেছি অজর
চোখ মুছতে কেউ তোমার মতো হাত বাড়ায়নি;


মা, তুমি ছিলে আমার শান্তিময় বিশ্ব, সুখের ভেলা।


---------------------------------
বিশ্বনাথ, সিলেট
০১৭১৬ ১০২৯২৪
a.m.mamun.bd@gmail.com