পরিশ্রান্ত এক বিকেল, তোকে পাইনি,
পাহাড় ঘেরা জঙ্গলে।
সূর্যের আলো নিভু নিভু, ঝকঝকে আকাশ
আস্তে আস্তে দখল, তারাদের দল,
জ্যোৎস্নার আলো, মায়াময়ী চন্দ্রিল শাসন,
পাহাড়ে প্রতিফলিত, ছলনাময়ী হাসি,
শিরশিরানি ঠাণ্ডা বাতাস, রাজকীয় মস্তানি,
যন্ত্রণাক্লিষ্ট শুনশান নিঝুমতা,
তোকে পাইনি, কানে আসেনি কোনোদিন,
আমার নাম ধরে তোর ডাক,
রূপান্তরিত বেদনা, ঝি ঝি পোকার ক্রন্দন,
সুযোগসন্ধানী খরস্রোতা পাগলা নদী
তীব্র বেগে, বধিরতায় জর্জরিত আমি।


ভোরের অস্পষ্ট আলো, ঘুম ভেঙ্গে শুনিনি,
আমার নাম ধরে তোর ডাক,
অভিমানী ময়ূর, বেদনাতুর কর্কশ চিৎকার,
অজানা সব পাখি, সমবেত গুঞ্জন,
অচেনা অরণ্য, মর্মর জংলী বাঁশ,
পাহাড়ি ঝর্না, অনবরত প্রবল হাহাকার,
বেদম দাপাদাপি, বধিরতায় জর্জরিত আমি।
হিমশীতল জল, একলহমায় ঝটিতি স্নান,
ফরফর ফড়িং, মধু সন্ধানী মৌমাছি,
রঙ বেরঙ প্রজাপতি, রকমফের সবুজ,
তোকে না দেখার ক্লান্তি, বিস্মৃত।
খরস্রোতা পাগলা নদী, ভয়ানক হুঙ্কার,
তোকে পাইনি, ধরা দেয়নি কোনোদিন,
তোর আশ্বাসের দুটো হাত,
নির্জন সবাক প্রকৃতি, অদ্ভুতুরে ভাষা,
খামখেয়ালি রূপ, ঘন কালো মেঘ,
নিবিড় কুয়াশা, ঘোমটার আড়ালে সূর্য,
প্রবল বর্ষণ আর নদী, শব্দ প্রতিযোগিতা,
জবজবে ভিজে, স্মৃতিভ্রংশ মোর নাম,
তোকে পাইনি, কানে আসেনি কোনোদিন,
আমার নাম ধরে তোর ডাক।