পুরোনো দিনের একটি লন্ঠন
লন্ঠনটি প্রকৃত লন্ঠন,
চিমনি লাগানোর জায়গাটি দখল করেছে মাকড়সার জাল।



তুমি হয়তো বলতে পারবে
শেষবারের মত কখন জ্বলেছে লন্ঠনটি
কিংবা হয়ত কোনদিন আদৌ জ্বলেছে কিনা।


তারই পাশে পড়ে আছে মৃতা  এক  ধর্ষীতা
আকুল ভাবে প্রতিরোধের চিহ্ন সারা দেহে।
পারেনি প্রতিহত করতে।


আমার কিছুই  আসে-যায় না এতে।
নৈতিকতা বিসর্জন দিয়ে  পা বাড়াই গন্তব্যের দিকে।
.............................................
আবু মোবারাক মহম্মদ ইবরাহিম