মরুর বুক উত্তপ্ত করা রোদে
প্রহর গুনে ছলেছে তোমার পথ চেয়ে
একাকিনী মাতা।
তুমি আসবে বলেই সাজিয়েছে
নিত্য সাজে, সকাল সাঁঝে
নরম বিছানা।


শহররক্ষীর চোখ এড়িয়ে
দুষ্ট মনোবৃত্তি নিয়ে
চলে গেল তোমায় নিয়ে
ছদ্মেবেশী মায়ের বেশে,
মায়ের বুকটি ফাঁকা করে
কোন্ এক অচীন দেশে।


তোমার আসার পথে
প্রতিক্ষায় থাকা
মা পেল না
তোমার দেখা।


এখন সে যে শুধুই একা!