গিয়াছিনু সেদিন গঙ্গার ধারে
তোমারে আমি নয়নে দেখিবারে
কোথা হতে যে আসিলে তুমি
গলা জড়ায়ে নীল আঁচলখানি।


খালি পায়ে তুমি তো এলে
নদী জল ছুঁলে এলো চুলে
চাহিয়াছি আমি বাঁকা চাহুনি
তবুও তুমি দৃষ্টি তো দাওনি।


এ ভাবনা শুধু জ্বালাতন করে
খালি কি আছে আমার তরে
তোমার মনের সবুজ কাননে
রাতের তারা ভরা মনের গগনে!


তোমার মনের গহিন পথে
যাইবার তরে চড়ি কোন রথে
তাহা যদি জানিতাম তবে
সে রথে আমি উঠিতাম কবে!


আজ তোমার মন মন্দির
প্রতিমা পূর্ণ দেবদেবীর
সেখানে ঠাঁই হবে না আমার
শুধু তোমার জন্য  স্বার্থপর।


জানি তোমার সততা, পবিত্রতা
জানো কি আমার স্বার্থপরতা?
হয়তো আজ জানো তুমি
কতটা পাপী জঘন্য আমি।


তবুও আজ আছি পথ চেয়ে
যদি কখনও এই পথ বেয়ে
যাও তোমার নিজ প্রয়োজনে
চীর পাওয়া হবে আমার এ-জীবনে।
.....................
মহম্মদ ইবরাহিম