আমি সুদূর সাইবেরিয়া পাড়ি দিয়ে
তার যত সৌন্দর্য্য দেখেছি মুগ্ধ হয়ে;
কুফুর সৌন্দর্য্য দেখতে গেছি মিশরে;
আমাজনে গেছি; দূর্গমতা ভেদ করে
এ্যানাকোন্ডার যুদ্ধ জয় করে ফিরেছি;
ভ্যান হ্রদে আমি যে সাঁতারও দিয়েছি।


আজ আমি জীর্ণ; আছি শুধু অপেক্ষায়
তোমার পরশ পাব এই আশায়।