বলেছিল কখন কে যেন
আমার কানে কানে
সব মানুষের একই শরীর
এই তো সবাই জানে।
সবার তো হাত-পা আছে
আছে নাক, কান, চোখ;
তার সাথে মাথা আছে;
আছে তার সুন্দর মুখ।
একই রক্ত একই মাংস
আছে শরীরে সবার তবু-
হয়না কেন সমমনা কেউ
জীবনে চলার পথে কভূ।
আজও আমি উত্তর খুজি
সব পথের বাঁকে বাঁকে;
আমায় জানিও তোমরা কেহ
উত্তর জানা যদি থাকে।
........................................