ছড়ায় ভাবের মেলবন্ধন খুবই গুরুত্বপূর্ণ। একটি ছড়াতে ছন্দ, মাত্রা ও অন্ত্যমিল ঠিক থাকার পরও সেটি ভাবের মেলবন্ধনের অভাবে সফল ছড়া হয়ে ওঠে না। সেজন্য ভাবের মেলবন্ধনকে খাটো করে দেখার সুযোগ নেই।
ভাবের মেলবন্ধন বলতে একটি পংক্তির সাথে অন্য পংক্তির সম্পর্ক এমন হতে হবে, যেন পরের পর্ব আগের পর্বের অনিবার্য পরিণতি হয়। যদি এমন না হয়, তাহলে ছড়ায় সফল ছড়ার একটি গুরুত্বপূর্ণ উপাদান অনুপস্থিত রয়ে গেল।
পর্বের মিল জরুরি হলেও স্তবকের মিল থাকাটা জরুরি নয়। তাই দুই স্তবকের প্রসঙ্গ ভিন্ন হলেও দোষনীয় নয়। তবে পুরো ছড়ায় একটি বিষয়কেই নানাভাবে উপস্থাপন করার দৃষ্টান্ত অধিক। কেউ কেউ তো ছড়ায় ছড়ায় গল্পও বলে ফেলেন। ওসব অবশ্য পড়তে বেশ আরামও লাগে।
ভাবকে গতিশীল করার জন্য ছড়াতেও ব্যবহার করা যায় উপমা। তবে সেজন্য অবশ্যই শ্রেণি লক্ষ্য করে সহজ ও সাবলীল উপমা ব্যবহার করা উচিৎ। একইসাথে বক্তব্যের সাথে সাজুজ্যপূর্ণও হতে হবে।
আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, ছড়ায় ভাবের মেলবন্ধন জরুরি। তবে অর্থবহতা জরুরি নয়। সেজন্য কেবল শব্দের রিমঝিম তোলে, কিন্তু ভাবের অর্থবহতা নেই, এমন প্রসঙ্গ দিয়েও ছড়া হতো পারে। হাট্টিমাটিম টিম যার উজ্জ্বল দৃষ্টান্ত।