বিড়াল কুকুর বাঁধছে যুদ্ধ
সিংহ পালায় ভয়ে
ইঁদুর গিয়ে যুদ্ধ থামায়
রাগান্বিত হয়ে।
বলল এসব করছো কি
আমার রাজ্যে বসে?
আদব-কায়দা শিখবো নাই
দেবো চড় কষে।
মারামারি হানাহানি তোরা
করছো প্রতিদিন
তোদের ভয়ে বাঘ সিংহের
কাটছে আতঙ্কে দিন।
আমার রাজ্যে আর
চলবে না এসব
ফের যদি করো তোরা
মেরে করবো লাশ।
বিড়াল কুকুর বলল তখন
জোর হুকুম জাহাঁপনা
মারামারি হানাহানি কখনো
আমরা আর করবো না।