আজকে নিঝুম অন্ধকার পৃথিবীর একপাশে
আপোষহীন নিরাবতা যেন আধাঁরের টুটি চেপে ধরে,
অন্যপাশ একাকী বোবা দৃষ্টি মেলে চেয়ে রয়
যদিও অরণ্যে রোধন  তার এ বোবা কান্না ।
এপারের সব আলো যেবা নিভে গেল
আয়োজনে রত হল পৃথিবীর প্রাচীন ঘুম কণ্যারা;
সহসাই রাত ভেবে তারা ধূসরের দেশে পাড়ি জমাল।
কালে কালে অাধাঁর ডেকে আনল প্রহরী কুকুরেরাও।
পৃথিবীর সব আলো,সব রং,কোলাহল আজ পরাজিত-
পরাভূত ভীতু লোহিত দেয়াল ওপাশ ঢেকে রাখে,
এপাশে দু-চারী শেয়ালেরা অযথাই মাথা ঠুকে মরে
আলো যেন ওপাশ হতে ইহাদের কদাচিৎই ডাকে।
ইষৎ সমীরণে শ্বশানে ধূসর ধুলিকণা ওড়ে
মাঝে মাঝে সমুদ্রের চাপা নিশ্বাসের তাড়নে
ব্যতিবস্ত অন্ধকারের দেয়াল কেঁপে কেঁপে ওঠে,
খানিক পর আবার নিরাবতা নামে।
শেয়ালকাঁটা-ফণীমনসার ঝোপে ঝিঁ ঝিঁদের ডাক অপরিচিত লাগে
অতঃপর যেন বিপদের আভাসে তারা চুপ যায় দলর দলে।
হঠাৎ বিমর্ষ মুখে ভয়ানক গর্জে ওঠে রাতের স্তব্দতা
ভয়ে চুপসানো চেহারায় জেগে ওঠে অশরীরী-প্রেতাত্মারা
তাদের করুণ আর্তচিৎকার প্রতিধ্বনিত হয় অন্ধকারের দেয়ালে।
এদিকে বধির শেয়ালেরা নিরন্তর মাথা ঠুকে যায় দেয়ালে
খেয়ালে-বেখায়ালে পল পলে রচে যায় চিরকাল
স্বান্তনা তবুও একটাই "থেমে থাকে না মহাকাল"।