অন্ধকার রজনীর তীক্ষ্ম আহবানে
আমরা পৃথিবীর পুরোনো পথ ভুলে যাই, হেঁটে চলি অচেনা সময়ের হাত ধরে।
কখনও কালের সাথে সখ্যতা গড়ি
কখনও বা কালের বুক হতে ছিটকে পড়ি। কিন্তু প্রকৃতি চলে তার আপন পথে
কোন অনিয়ম সে সহ্য করে না।
তথাপিও বহু অমিলের বন্ধনে আমরা আটকে পড়ি,
অনিশ্চয়তার মাঝে কত শত প্রেম গড়ি। প্রকৃতির শাস্তি স্বরূপ এ অমিল বন্ধন বৈসাদৃশ্য কভু কালাস্থায়ী হয় না।
তবুও মানুষ অবিরাম ছোটে মিলের খোঁজে
একটা মিল গড়তে দুটো অমিল ভাঙে ভুলে যাওয়া আমাদের এই পৃথিবীর পথে।।