সুলোচনা,জোস্নার পাশেই আমাদের বসবাস
পৃথিবীর আদি পিতা হতে বহুবার
আমরা মানুষ জন্ম পেয়েছি!
কিন্তু নদী-মাঠ-জল প্রতিবার নির্বিকার,
নিরবে নিবৃতে যেন কিছু দিয়েছিল আমাদের।
উত্তপ্ত মরুর বুকে হাওড়ের জলের মতন আমরা
লৌহচর্ম হয়ে শুষে নিয়েছি।
শেষ অবধি কি পেয়েছি আমরা?
এক ফোঁটা জল?বেঁচে থাকার মত কিছু—
ডাল-ভাত,পোঁড়া মরিচের টুকরো,
বাড়ন্ত বয়সের নিথর একটা দেহ।
মৃত্যুর সাথে সাথে কি আমরা
ফিরিয়ে দেই নি সব?
তবে কেন আজলা ভরে দিল,
কেনই বা তা কেড়ে-চূড়ে নিল?
এক ফোঁটা প্রেম,একটা রাত,ঝাপসা অন্ধকার,
এক চিলতে মোমের আলো,
একটা প্রাণের অস্তিত্ব,একটা অনুভুতি!
এও কি নিঃশেষিত হয়?
হয় হোক না,নশ্বর মাত্রই তো নিষ্পেষিত হয়।
বহু আগেকার পাওয়া একটুকরো পোঁড়া মাংসের গন্ধ!
সে কেন একা পড়ে রয়?
জানি নক্ষত্র জন্ম আমাদের
কিন্তু নক্ষত্রদের ও কি মরে যেতে হয়??