বেশ কিছুদিন যাবতই অনেকে বলছেন যে আসরের অবস্থা আগের মতো নেই। অনেকের মতে কবিতা চুরি সম্পর্কে হঠাৎ সচেতনতা বৃদ্ধি পাওয়ায় অনেকেই অনলাইনে কবিতা লেখার আগ্রহ হারিয়ে ফেলেছেন। আমার সাথেও অনেকে যোগাযোগ করেছেন এ নিয়ে। আবার আলোচনা সভাতেও এবিষয়ে বেশ কিছু লেখা এসেছে। সম্প্রতি প্রেমের কবি "আসরে এসব কি হচ্ছে" নামক একটি লেখাও প্রকাশ করেছেন কবির উপস্থিতি ও কবিতা পাঠের সংখ্যা ভীতিকর ভাবে কমে যাওয়া সম্পর্কে মতবাদ ব্যক্ত করে।


সাধারণত: একটি বিষয় আলোচনায় উঠে এলে নানা ডালপালা ছড়িয়ে তা অনেকটা গুজবের মতোই হয়ে যায় এক সময়। নানা জনের নানা ধারণায় সত্যি-মিথ্যে সব মিলিয়ে আসল চিত্রটি আর স্পষ্ট থাকে না। তাই স্পষ্ট একটি ধারণা পাওয়ার জন্য আমি নিজেও অবশেষে বসলাম আমাদের কবিতার ডাটাবেজ নিয়ে। এবং ডাটাবেজে সংরক্ষিত নানা তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করে দেখলাম যে আসরে নতুন করে আসলে বড় কোন পরিবর্তন আসেনি। অল্প একটু এদিক-সেদিক হলেও মোটামুটি আগের মতো ধারাবাহিকতায়ই সব চলছে বলে মনে হচ্ছে।


গত ৭ বছরের সব কবিতার গড় মন্তব্য কবিতা প্রতি ৮-৯টি করে। গত এক সপ্তাহের গড় মন্তব্যও তাই। গত এক সপ্তাহে প্রতিটি লেখা (কবিতা, আলোচনা সব সহ) গড়ে পাঠ হয়েছে ৪৬ বার করে। তবে একে অতীতের লেখাগুলোর সাথে তুলনা করা সম্ভব হচ্ছে না, কারণ সময়ের সাথে সাথে প্রতি লেখার পাঠ সংখ্যাই বাড়ছে। যেমন গত মাসের প্রতিটি লেখা গড়ে পাঠ হয়েছে ৫৯ বার, তার আগের মাসে ৭৪ বার, এবং গত বছরেরগুলো গড়ে ১৪৯ বার করে পাঠ হয়েছে। ২ মাস পর দেখা যাবে এ মাসে প্রকাশিত লেখাগুলোর পাঠ সংখ্যাও বেড়ে গেছে। বরং গত বছরের তুলনায় আমাদের প্রতিদিনের ভিজিটর আরও ২-৩ হাজারের মতো বেড়েছে। তাই নতুন-পুরানো সব মিলিয়ে কবিতা পাঠের সংখ্যাও বেড়েছে বলে ভাবাটাই যুক্তিসঙ্গত।


এছাড়া আসরে গত এক সপ্তাহের প্রতিদিন গড়ে ৮৫টি করে কবিতা প্রকাশিত হয়েছে। গত বছর প্রতিদিন গড়ে ৮২টি করে কবিতা প্রকাশিত হয়েছিলো, যা কিনা আবার বছরের এই সময়টায় (২০১৫-এর মার্চ-এপ্রিল) ছিল গড়ে ৭৫।


সময়ের সাথে সাথে আমাদের সদস্যের সংখ্যা বেড়েছে। তবে এই নয় যে তাদের সবাই আগে সবসময়ই সক্রিয় ছিলেন, এখন হঠাৎ করে নিষ্ক্রিয় হয়ে গেছেন। অনেকে যেমন যোগ দিয়েছেন, নানা কারণে অনেকে সরেও গেছেন আসর থেকে। যোগ দেয়ার পর প্রথম প্রথম একজন যেভাবে আগ্রহ নিয়ে কবিতা প্রকাশ করে এসেছেন, অনেকের আগ্রহই আবার একটি নির্দিষ্ট সময় পর কমে গেছে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, এবং আমার গত ১১ বছরের ব্লগিং অভিজ্ঞতায় দেখেছি যে এমনটাই হয়ে থাকে। সে তুলনায় আমাদের পাঁচ সহস্রাধিক সদস্যের মধ্যে গত ৩ মাসে নিয়মিত লিখে চলেছেন ৯৯০ জনের মতো সদস্য, যেখানে গত বছরের এই সময়টায় নিয়মিত লিখতেন ৮৭১ জনের মতো। অর্থাৎ, উন্নতি আশানুরূপ না হলেও অবনতির লক্ষণ নেই এক্ষেত্রেও।


কবিতা চুরি বিষয়ক আলোড়নে সম্প্রতি ২%-৩% এর মতো হয়তো কমে থাকতে পারে কবিতা প্রকাশের সংখ্যা, তবে সেটাও খুবই অল্প সময়ের জন্য হয়েছে বলেই মনে হচ্ছে। সত্যি বলতে যারা অনলাইনে কবিতা প্রকাশ করে থাকেন, তাদের কমবেশি সবাই কবিতা চুরির সাথে আরও অনেক আগে থেকেই পরিচিত। এসব জেনেই মনের তাগিদে কবিতা প্রকাশ করে আসছেন তাঁরা। তাই আমিও মনে করি এসব নিয়ে অধিক দুশ্চিন্তার কিছু নেই। তবে চুরি ঠেকানোর জন্য কিছু করা সম্ভব হলে সেটা আমাদেরই নিজ তাগিদে করতে হবে। এবিষয়ে আমাদের মতামত ও পদক্ষেপ নিয়ে শীঘ্রই হয়তো একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।