আপডেট ১:

বিচারকের বুঝার সুবিধার্থে কবিতার পাতায় কবিতাটি ঠিক কোন ছন্দে লেখা হয়েছে তা উল্লেখ করবেন দয়া করে। কবিতার পাতায় গিয়ে উপর দিকে দেয়া "সম্পাদনা করুন" লিঙ্কে ক্লিক করে সম্পাদনার পাতা থেকে কবিতার নিচে ছন্দের প্রকার উল্লেখ করে দিতে পারবেন।


শুধুমাত্র একটি কবিতা জমা দিতে হবে। যারা একাধিক কবিতা জমা দিয়েছেন তাদের শুধু প্রথম কবিতাটি গ্রহণ করা হবে অংশগ্রহণের জন্য।


যেসব কবিতা আমাদের আসর ছাড়াও অন্য কোথাও প্রকাশিত হয়েছে সেগুলো তালিকা থেকে শুরুতেই বাদ পড়বে।


---------------

কবিতায় ছন্দের প্রয়োগ নিয়ে বর্তমান সময়ের অনেকের মধ্যেই নানা বিতর্ক থাকলেও প্রতিষ্ঠিত সব কবিই এব্যাপারে মোটামুটি একমত যে কবিতায় ছন্দ থাকা বাঞ্ছনীয়। ছন্দ মানেই পদ্য-কবিতা বা লাইনের শেষে শব্দের অন্ত্যমিল থাকা বুঝায় না। গদ্য-পদ্য নির্বিশেষে কবিতার শব্দবিন্যাসে নির্দিষ্ট একটি তাল বা ব্যঞ্জনা থাকতে হবে। কবিতায় শব্দের এই সুবিন্যস্ত বিন্যাস বা ছন্দকে স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত বা অক্ষরবৃত্তে ভাগ করা যেতে পারে। আমাদের আলোচনা সভায় ছন্দের এই প্রকারভেদ নিয়ে অনেকেই সুন্দর করে লিখেছেন। চাইলে সেসব লেখা থেকে যে কেউ ছন্দ সম্পর্কে একটা ধারণা পেতে পারেন। এছাড়াও ছন্দ সম্পর্কে যাদের ভালো ধারনা আছে, তাদের অনুরোধ জানাচ্ছি এ নিয়ে আলোচনা সভায় সবার উদ্দেশ্যে কিছু লিখতে।


আমরা বিশ্বাস করি কবিতাকে শুধুমাত্র ছন্দ কিংবা নির্দিষ্ট কিছু সংজ্ঞার মধ্যে সীমাবদ্ধ করে রাখা সম্ভব না। অল্প কিছু কথা বা শব্দের সমষ্টি যখন সুললিত ভাবে তার আয়তনের চেয়েও বড় একটি ভাব প্রকাশ করে, যা সহজেই মানুষের মনে দাগ কেটে যায়, তাই কবিতা। প্রত্যেক কবিরই নিজস্ব স্বকীয়তা থাকবে কবিতা লেখায়। তবে পাশাপাশি নিয়মকে হেলাফেলা করলেও চলবে না। নিয়মকে জেনে, বুঝে, আয়ত্ত করে তারপরেই কেবল তা ভেঙ্গে নিজস্ব সত্ত্বায় বেড়িয়ে আসতে হবে। আর তাই কবিতায় ছন্দের প্রয়োগকে উৎসাহিত করতে আমাদের এবারের আয়োজন "ছন্দের মেলা"। এতে অংশগ্রহণ করার নিয়মাবলী নিচে দেয়া হলোঃ


১) ১৫ই মে থেকে নিয়ে ৩১শে মে-এর মধ্যে প্রত্যেকে তার ছন্দে লেখা একটি কবিতা এই আয়োজনের জন্য জমা দিতে পারবেন।


২) কবিতাটি অবশ্যই স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত বা অক্ষরবৃত্ত ছন্দের হতে হবে।


৩) ইতিপূর্বে কবিতাটি অন্য কোথাও প্রকাশিত হওয়া চলবে না। আমাদের কবিতার আসরে প্রকাশিত পুরানো কবিতা থেকে দিলেও চলবে না। অর্থাৎ কবিতাটি অবশ্যই ১৫ই মে থেকে নিয়ে ৩১শে মে-এর মধ্যে শুধুমাত্র আমাদের কবিতার আসরে প্রকাশিত হয়ে থাকতে হবে।


৪) এই আয়োজনে অংশগ্রহণ করার জন্য কবিতার পাতার লিঙ্কটি কপি করে এখানে মন্তব্যের মাধ্যমে জমা দিতে হবে। অনেকেই সঠিক লিঙ্ক দিতে ভুল করেন। আপনার কবিতার পাতাটি ওপেন করে ব্রাউজারের এড্রেস বার থেকে পুরো লিঙ্কটি কপি করে দিতে হবে। (উদাহরণ: http://www.bangla-kobita.com/skm1958/post20150507060153/)


৫) ৩১শে মে পর্যন্ত জমা দেয়া সব কবিতা থেকে বিচারক মণ্ডলীর মাধ্যমে সঠিক ছন্দের কবিতাগুলোকে আলাদাভাবে বাছাই করা হবে। ছন্দ ছাড়াও কবিতার শব্দচয়ন, মাত্রা, বিষয়বস্তু ও কাব্যিকতার বিচারে প্রথম ১০০টি কবিতা নিয়ে জুলাই মাসে বের করা হবে "ছন্দের মেলা" নামক একটি পিডিএফ বই, যা যে কেউ আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। এছাড়াও প্রথম দশটি কবিতার তালিকা মাসব্যাপী আমাদের ওয়েবসাইটের মূল পাতায় দেখানো হবে।


আপনাদের সকলের পরামর্শ অনুযায়ী নিয়মাবলীতে কমবেশি পরিবর্তন আনা হতে পারে। সেক্ষেত্রে এখানেই আপডেট আকারে তা জানিয়ে দেয়া হবে। সবাইকে আন্তরিক ধন্যবাদ।