বাংলা কবিতা ডটকম ওয়েবসাইটের সদস্যরা অনেক দিন ধরেই অনলাইন প্লাটফরমের বাইরেও পারস্পরিক যোগাযোগের মাধ্যমে নানাভাবে বাস্তব জগতেও এক হচ্ছেন। চলছে কবিদের আড্ডা, সভা ও সম্মেলন। এছাড়া কবিতার বাইরেও চলছে নানারূপ মত বিনিময়, যা আমাদের সদস্যদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করছে। এধরণের কর্মকাণ্ডগুলো সাধারণত অঞ্চলভিত্তিক আলাদাভাবে পরিলক্ষিত হয়ে এসেছে, যা মূলত: বাংলাদেশ (ঢাকা) ও পশ্চিমবঙ্গ (কোলকাতা) কেন্দ্রিক।


বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সদস্যদের এরকম সব কর্মকাণ্ডই বর্তমানে স্থগিত। তবে ঘরে বসেই অনলাইনেও এই ধারা বজায় রাখা যায় কিনা তা নিয়ে আমাদের অনেক সদস্যই চিন্তাভাবনা করছেন, এবং অনেকেই বিকল্প মাধ্যম হিসেবে ফেসবুককে বেছে নিয়েছেন। বিভিন্ন সদস্যের উদ্যোগে তৈরি হয়েছে একাধিক ফেসবুক ও মেসেঞ্জার গ্রুপ। কিন্তু একাধিক গ্রুপ থাকায় যেমন বিভ্রান্তির সম্ভাবনা তৈরি হয়েছে, তেমনই এসব গ্রুপের পরিচালনায় বাংলা-কবিতার মূলনীতি বজায় রাখাটা নিশ্চিত করাতেও অনিশ্চয়তা দেখা দিচ্ছে। তাই বাংলা কবিতার নিজস্ব উদ্যোগে পরিচালনার লক্ষ্যে নিচের তিনটি ফেসবুক গ্রুপ চালু করা হয়েছে।


প্রাইভেট গ্রুপ

এসব গ্রুপের লেখালেখি ও মন্তব্য শুধুমাত্র গ্রুপের সদস্যরাই দেখতে পাবেন। গ্রুপগুলো যেহেতু বাস্তব আড্ডা ও মিলনমেলার বিকল্প হিসেবে ব্যবহৃত হবে, তাই এখানে লেখালেখির নিয়মও শিথিল। কবি ও কবিতার বাইরেও ব্যক্তিগত আলাপচারিতা চলতে পারে এখানে। তবে আমাদের ওয়েবসাইটের মূল নীতির যেগুলো সর্বক্ষেত্রে প্রযোজ্য, সেগুলো এখানেও প্রযোজ্য হবে। যেমন কাউকে আঘাত করে কথা বলা যাবে না, গালাগালি করা যাবে না, রাজনৈতিক কথাবার্তা বলা যাবে না, কোনো সামাজিক ও ধর্মীয় মূল্যবোধে আঘাত করা যাবে না ইত্যাদি।


১) বাংলা কবিতা - বাংলাদেশ

বাংলা কবিতার বাংলাদেশ কেন্দ্রিক যেসব কর্মকাণ্ড ছিলো তার অনলাইন বিকল্প হিসেবে ব্যবহৃত হবে এটি। এখানে শুধুমাত্র বাংলাদেশী বংশোদ্ভূত সদস্যেরা যোগ দিতে পারবেন।


২) বাংলা কবিতা - ভারত

বাংলা কবিতার পশ্চিমবঙ্গ তথা ভারত কেন্দ্রিক যেসব কর্মকাণ্ড ছিলো তার অনলাইন বিকল্প হিসেবে ব্যবহৃত হবে এটি। এখানে শুধুমাত্র ভারতীয় বংশোদ্ভূত সদস্যেরা যোগ দিতে পারবেন।


পাবলিক গ্রুপ

১) কবিতার আসর

এই গ্রুপটি অনেক বছর আগে বাংলা কবিতার ফেসবুক গ্রুপ হিসেবে তৈরি করা হলেও এতোদিন পর্যন্ত নিষ্ক্রিয় পড়ে ছিলো। এটি বাংলা কবিতার সকল সদস্যের জন্য কমন ফেসবুক গ্রুপ। এখানে একমাত্র আমাদের ওয়েবসাইটের সদস্যেরা যোগ দিতে পারবেন। এটি মূলত: কবিতা কেন্দ্রিক চর্চার জন্য। অর্থাৎ এখানে কবিতা কিংবা কবিতা বিষয়ক অন্যান্য আলোচনা ছাড়া অপ্রাসঙ্গিক কোনো লেখা গ্রহণযোগ্য হবে না। অংশগ্রহণকারীরা তাদের স্বরচিত কবিতা কিংবা প্রাসঙ্গিক আলোচনামূলক লেখা এখানে পোস্ট করতে পারবেন। লেখাটি যদি ইতিমধ্যে বাংলা কবিতা ওয়েবসাইটে প্রকাশিত হয়ে থাকে তবে এখানেও লেখার নিচে সেই পাতার লিঙ্ক উল্লেখ করে দিতে পারেন। অন্যের কোনো লেখা কপি করে দেয়া যাবে না। তবে মোডারেটরগণ চাইলে খ্যাতিমান অন্য কবিদের কবিতাও প্রকাশ করতে পারবেন, কবির নাম উল্লেখ করে। বাংলা কবিতা ওয়েবসাইটের নিয়মাবলীগুলো এখানেও মেনে চলতে হবে।


যেহেতু এটি পাবলিক গ্রুপ, ফেসবুকের যে কেউ এই গ্রুপের লেখাগুলো পড়তে পারবে। গ্রুপের মূল উদ্দেশ্যও হচ্ছে সদস্যদের কবিতা ফেসবুকে প্রচার করা। এজন্য আমাদের একটি ফেসবুক পেজও আছে। কিন্তু সেখানে যেকেউ চাইলেই তার কবিতা মূল পাতায় প্রকাশ করতে পারেন না। এই গ্রুপে সেটি সম্ভব হবে।