অনেক দিন হলো আমরা কবিতার আসরে গুগল বা অন্য কোনো থার্ড পার্টির বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দিয়েছিলাম। ওয়েবসাইট স্লো করা ছাড়াও অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন সদস্যদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতো। এছাড়া এসব বিজ্ঞাপন থেকে সাইট পরিচালনার জন্য প্রয়োজনীয় অর্থেরও সংস্থান হতো না।


সম্প্রতি আমরা বাংলা কবিতার এই আসরে পুরো নিজস্ব প্রযুক্তির এক বিজ্ঞাপন ব্যবস্থা যোগ করেছি। গুগল থেকে অপ্রাসঙ্গিক বিভিন্ন বিজ্ঞাপন দেখানোর পরিবর্তে আমরা নিজেরাই এখন থেকে সরাসরি ক্লায়েন্টের কাছ থেকে বিজ্ঞাপন নিয়ে এখানে দেখাতে পারবো। বর্তমানে আসর ও আলোচনার পাতায় আপনারা এই পদ্ধতিতে প্রদর্শিত কিছু বিজ্ঞাপন দেখতে পাচ্ছেন যা কিনা আমাদেরই অন্যান্য কিছু ওয়েবসাইটের বিজ্ঞাপন। আমরা এখানে মূলত: বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখাবো। কবিতা, শিল্প ও সাহিত্যের সাথে সংশ্লিষ্ট বিজ্ঞাপনদাতাদের অগ্রাধিকার দেয়া হবে। সদস্যরাও চাইলে তাদের প্রকাশিত বই বা অন্য কোনো বিজনেসের বিজ্ঞাপন এখানে দিতে পারবেন। যারা এক বছরের ওপর আমাদের সদস্য এবং ইতিমধ্যে একাধিক কবিতা প্রকাশ করেছেন তাদের বিজ্ঞাপন প্রচারের জন্য বিশেষ ছাড় দেয়া হবে। সদস্য হিসেবে এই বিজ্ঞাপনের পদ্ধতিকে আপনারা যেভাবে কাজে লাগাতে পারবেন:


* আপনার প্রকাশিত বইয়ের বিজ্ঞাপন।
* কবিতা ও সাহিত্য কেন্দ্রিক কোনো অনুষ্ঠানের প্রচারণা। (বাংলা কবিতার আসরের উদ্যোগে অনুষ্ঠিতব্য সম্মেলনের জন্য বিজ্ঞাপন আমাদের নিজেদের উদ্যোগেই প্রচারিত হবে। কিন্তু অন্যান্য সংঘের কর্তৃপক্ষও এখানে তাদের বিজ্ঞাপন দিতে পারবেন।)
* বই প্রকাশের লক্ষ্যে কবিতা জমা দেয়ার আহবান জানিয়ে বিজ্ঞাপন। (সেবামূলক কোনো লক্ষ্যে কবিতার বই প্রকাশ করা হলে তার বিজ্ঞাপন আমরা বিনামূল্যে প্রচার করবো।)
* কোনো প্রতিযোগিতায় কবিতা জমা দেয়ার আহবান।
* আপনার নিজস্ব কোনো প্রকাশনী থাকলে তার বিজ্ঞাপন।
* আপনার ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজের বিজ্ঞাপন।
* এছাড়াও আপনার নিজস্ব বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন এখানে দিতে পারছেন।


যারা এধরণের কোনো বিজ্ঞাপন দিতে আগ্রহী, কিংবা পরিচিত কোনো প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করতে চান, তারা দয়া করে আমাদের ফেসবুক পেজের মেসেঞ্জারে যোগাযোগ করুন। (পরবর্তীতে বিজ্ঞাপন নিয়ে যোগাযোগ করার জন্য এই সাইটেই আলাদা পেজ যোগ করা হবে।) বাংলাদেশে বসবাসকারীরা বিকাশের মাধ্যমে বিজ্ঞাপনের ফি পরিশোধ করতে পারবেন। এছাড়া ভারত কিংবা অন্য কোন দেশ থেকে পেপলের মাধ্যমে ফি প্রদান করা যাবে।


প্রতি মাসে সাড়ে তিন লক্ষাধিক পাঠকের কাছে প্রায় ৩০ লক্ষ বার আমাদের ওয়েবপেজগুলো প্রদর্শিত হচ্ছে। এই সাইটের পাঠকেরা বাংলা ভাষাভাষী এবং কবিতা তথা বাংলা সাহিত্যের প্রতি অনুরাগী। পাঠকদের প্রায় ৫৪% বাংলাদেশ থেকে, ৪৪% ভারত, এবং বাকি ২% পাঠক অন্যান্য দেশ থেকে এই ওয়েবসাইট ভিজিট করে থাকেন। অর্থাৎ, এখানে বিজ্ঞাপন প্রচার করলে তা বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ সহ বাংলা ভাষাভাষী লক্ষাধিক পাঠকের কাছে পৌঁছে যাবে।


পদ্ধতিটি মাত্র যোগ করা হয়েছে। সময়ের সাথে সাথে নানা অভিজ্ঞতার আলোকে এতে আরও পরিবর্তন আনা হবে, এবং বিজ্ঞাপন বিষয়ক নতুন নীতিমালা তৈরি করা হবে।


আশা করছি আমাদের এই নতুন উদ্যোগেও আপনাদের পাশে পাবো। ধন্যবাদ!