কবিতা চুরির ঘটনা যুগে যুগে হয়ে এসেছে। বর্তমানে ইন্টারনেটের যুগে এই চুরির সংখ্যা ও প্রকারভেদও বহুগুণ বেড়ে গেছে। কবিতা চুরি পুরোপুরি বন্ধ সম্ভব না। এবং চুরির ভয়ে কবিতা প্রকাশ না করে বসে থাকাটাও অর্থবহ নয় কোনভাবেই। তবে কবিতা চুরি ঠেকাতে সতর্কতা অবলম্বন, এবং চুরি ধরা পড়লে কি করতে হবে সেব্যাপারে সম্যক ধারণা থাকা প্রয়োজন আমাদের সবারই।


মূলত: যে মাধ্যমে চুরি করা কবিতাটি প্রকাশিত হয়েছে, তার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে অভিযোগ জানাতে হবে। কোন ওয়েবসাইটে যদি কেউ আপনার কোন কবিতা চুরি করে তার নামে প্রকাশ করে থাকে, তবে প্রথমে আপনি সেখানে মন্তব্যের মাধ্যমে (অথবা যদি ইমেইল এড্রেস থাকে তবে ইমেইলের মাধ্যমে) চোরকে সতর্ক করুন। তাতে কোন কাজ না হলে ওয়েবসাইট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে অভিযোগ দিন। সাথে আপনার কবিতার অরিজিনাল লিঙ্কটিও দিবেন যাচাই করার জন্য।


এখন প্রশ্ন হচ্ছে আপনার কোন কবিতা চুরি হয়েছে কিনা বুঝবেন কিভাবে?


সহজ বুদ্ধি হল গুগলে আপনার কবিতাটির কয়েক লাইন লিখে সার্চ দিন। যেসব ওয়েবসাইটে এই লাইনগুলোর সাথে মিল দিয়ে কোন লেখা পাওয়া যাবে, গুগল তার তালিকা দেখাবে। সেখানে দেখতে হবে আপনার প্রকাশিত ওয়েবসাইট বাদেও আর কোন ওয়েবসাইট আছে কিনা যেখানে আপনার কবিতাটি অন্য কারও নামে প্রকাশিত হয়েছে। অনেক ওয়েবসাইট আছে যারা অন্যান্য ওয়েবসাইট থেকে লেখা কপি করে প্রকাশ করে থাকে। সেক্ষেত্রে দেখতে হবে কবিতাটির সাথে আপনার নামই ব্যবহার করা হয়েছে, নাকি অন্য কারও নাম। কবিতাটি যদি আপনার নামেই প্রকাশিত হয়ে থাকে, তবে এনিয়ে চিন্তা করার কিছু নেই। না হয়ে থাকলে সেই ওয়েবসাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।


আজকাল অন্যান্য ওয়েবসাইট থেকে ফেসবুকেই কবিতা চুরির এরকম ঘটনা সবচেয়ে বেশি ঘটছে। তাই গুগলের পাশাপাশি ফেসবুকেও কবিতার কয়েক লাইন লিখে সার্চ দিন। অন্য কেউ কবিতাটি চুরি করে দিয়ে থাকলে তার তালিকা পেয়ে যাবেন। প্রথমতঃ কমেন্টে ও মেসেজের মাধ্যমেও অরিজিনাল কবিতাটির লিঙ্ক কপি করে অভিযোগ জানান প্রকাশককে। তাতে কাজ না হলে নিচের এই লিঙ্ক থেকে কপিরাইট আইনে প্রকাশকের বিরুদ্ধে অভিযোগ জানাতে গেলে কি করতে হবে তার নির্দেশনা পাবেন:


https://www.facebook.com/help/400287850027717/


আর ফেসবুক কপিরাইট লঙ্ঘনের জন্য অভিযোগ জানাতে পারবেন এই লিঙ্ক থেকে:


https://www.facebook.com/help/contact/208282075858952


তবে ফেসবুকের ক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে। আমাদের ফেসবুক পেজে আমরা প্রায় সময়ই র‍্যান্ডমলি আসরের কিছু কবিতা বাছাই করে প্রকাশ করে থাকি। কবি নিজেও তার পেজে কবিতা প্রকাশ করে থাকতে পারেন। এবং অনেকেই কবিতাটি পছন্দ হয়ে থাকলে তার নিজের পাতায় শেয়ার দিতে পারে ফেসবুকে। যতক্ষণ পর্যন্ত কবিতার সাথে আসল কবির নাম অথবা মূল কবিতার লিঙ্ক দেয়া আছে, ততোক্ষণ একে চুরি বলা যাবে না।


আমাদের ওয়েবসাইটের নতুন ফিচার:


অন্য কোথাও আসরে প্রকাশিত কোন কবিতা চুরি করে প্রকাশ করা হয়েছে কিনা তা সহজে বের করতে আমরা কবিতার পাতায় "অভিযোগ করুন" লিঙ্কের নিচে "গুগলে সার্চ দিন" ও "ফেসবুকে সার্চ দিন" নামে আরও দু'টি লিঙ্ক যোগ করেছি। এগুলোয় ক্লিক করে সহজেই আপনি গুগলে বা ফেসবুকে আপনার কবিতা কোথায় কোথায় প্রকাশিত হয়েছে তা দেখতে পারবেন। (তবে এভাবে যে চুরি করা সব ক'টি লিঙ্কই দেখতে পাওয়া যাবে তার কোন নিশ্চয়তা নেই।)


আমাদের ওয়েবসাইটে কেউ আপনার কোন কবিতা চুরি করে প্রকাশ করে থাকলে কি করবেন?


প্রতিটি কবিতার নিচেই "অভিযোগ করুন" নামে একটি লিঙ্ক আছে। এখানে ক্লিক করে কবিতাটি যে চুরি করে এখানে প্রকাশ করা হয়েছে তা আমাদের জানাতে হবে। সাথে আপনার কবিতার মূল লিঙ্কটিও দিন। সাধারণ অর্থে প্রথম যার নামে কবিতাটি কোথাও প্রকাশিত হয়েছে তাকেই আমরা কবিতার মূল লেখক হিসাবে বিবেচনা করবো। এই হিসাবে যদি দেখা যায় যে আমাদের এখানে প্রকাশিত কবিতাটি আসলেই চুরি করে দেয়া হয়েছে, তবে আমরা প্রকাশকারীর পুরো একাউন্ট ব্যান করে দিবো এই ওয়েবসাইট থেকে। তবে তার আগে আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য রাখার জন্য তাকে কয়েক দিন সময় দেয়া হতে পারে।


এবিষয়ে আপনাদের আর কোন মতামত বা পরামর্শ থাকলে এখানে জানাবেন দয়া করে। ধন্যবাদ।