কবিতায় মন্তব্য করার উপর আমরা সাম্প্রতিক নানারকম নতুন ব্যবস্থা যোগ করায় অনেকেই নানা কারণে বিভ্রান্ত হচ্ছেন এবং আমাদের নানা বিষয়ে অভিযোগ করছেন। তাই যেকোন লেখায় মন্তব্য করা নিয়ে আমাদের সাধারণ নির্দেশিকা এখানে দেয়া হলো।


মন্তব্যের ক্ষেত্রে করণীয়


১) একই মন্তব্য কপি করে একাধিক লেখায় প্রকাশ করবেন না।


২) যে কবিতায় (বা আড্ডার লেখায়) মন্তব্য করছেন, তার কোন অংশ সরাসরি কপি করে মন্তব্যে দিবেন না।


৩) অন্যের লেখায় শুধুমাত্র "ভাল লেগেছে" টাইপের মন্তব্য না করে লেখার সাথে প্রাসঙ্গিক ও অর্থবহ মন্তব্য করুন।


৪) প্রয়োজন ছাড়া লেখার প্রসঙ্গের বাইরে গিয়ে উত্তর-প্রতিউত্তরের মাধ্যমে কোন লেখায় আড্ডা শুরু করবেন না।


মন্তব্যের ক্ষেত্রে আমাদের নিয়মাবলী


১) একই মন্তব্য কপি করে (কিংবা টাইপ করে) অন্যের একাধিক লেখায় প্রকাশ করতে দেয়া হয় না। তবে আপনি আপনার নিজের যেকোন লেখায় অন্যের মন্তব্যের প্রতিউত্তরে ধন্যবাদ জ্ঞাপনসূচক একই মন্তব্য কপি করে দিতে পারেন।


২) কিছুক্ষণ আগে যে মন্তব্যটি অন্যের লেখায় করা হয়েছে, তা আবার নতুন কারও লেখায় প্রকাশ করতে গেলে প্রকাশের পরিবর্তে এবিষয়ক সতর্কবার্তা দেখানো হয়। এই বার্তা দেখার পরও কেউ যদি বারবার একই মন্তব্য প্রকাশের চেষ্টা করতে থাকে, তবে দশের অধিক এরকম চেষ্টা করা হলে স্বয়ংক্রিয়ভাবে তার মন্তব্য করার ক্ষমতা ১ দিনের জন্য ব্যান করে দেয়া হয়।


৩) সেরা মন্তব্যকারী কিংবা নিয়মিত কবি/আড্ডাবাজ বাছাইয়ে শুধুমাত্র অন্যের লেখায় দেয়া মন্তব্যের হিসাব করা হয়। অর্থাৎ নিজের কোন লেখায় মন্তব্য করলে তার জন্য কোন পয়েন্ট পাওয়া যায় না।


৪) অন্যদের লেখায় শুধুমাত্র "ভাল লেগেছে" টাইপের মন্তব্যে কোন পয়েন্ট দেয়া হয় না। এছাড়া মন্তব্যের উপর ভিত্তি করে ১ থেকে ৫ পয়েন্ট দেয়া হয়।


৫) কেউ অন্যের লেখায় মন্তব্যের প্রতিউত্তরে আড্ডা দেয়া শুরু করলে এধরণের মন্তব্যের জন্য তেমন কোন পয়েন্ট দেয়া হয়  না। (০ থেকে ১ পয়েন্ট দেয়া হয় মন্তব্য অনুসারে।)


৬) যে লেখার উপর মন্তব্য দেয়া হচ্ছে, অনেকেই সেই লেখার একটি অংশ মন্তব্যের মধ্যে কপি করে দিয়ে দেন। এটি কোনমতে গ্রহণযোগ্য না। এরকম যেকোন মন্তব্যের জন্য উল্টো মাইনাস পয়েন্ট (-৫ থেকে -১৫) দেয়া হয়।  কেউ যদি পুরো লেখাটিই মন্তব্যে কপি করে দিয়ে দেয়, তবে বড় আকারের মাইনাস পয়েন্ট (-৫০) দেয়া হয় তাকে।