একসময় বাংলা-কবিতা ওয়েবসাইটে নিয়মিত লেখক ও সেরা মন্তব্যকারী নামে দুই তালিকা দেখানো হতো আসরের পাতায়। আসরে সদস্যদের জমা দেয়া লেখা ও মন্তব্যের ওপর ভিত্তি করে এসব তালিকা তৈরি করা হতো। বিভিন্ন কারণে সেসব তালিকা দেখানো বন্ধ করার সিদ্ধান্তও নেয়া হয়েছে বেশ কয়েক বছর আগেই। তখন থেকেই আসরের কিছু নিয়মিত সদস্যের জোর দাবি ছিলো এসব তালিকা আবার চালু করার। কিন্তু আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে পরবর্তীতে তালিকা তৈরির ক্ষেত্রে কবির পরিবর্তে কবিতাকে প্রাধান্য দেয়া হবে। সেই মতে গত কয়েকদিন আগে আসরের পাতায় নতুন যোগ করা হলো 'সপ্তাহের বাছাইকৃত কবিতা'র তালিকা। ডেস্কটপ থেকে ব্রাউজ করলে আসরের পাতার ডানপাশের কলামে এই তালিকাটি দেখবেন। মোবাইল থেকে ব্রাউজ করলে আসরের পাতার নিচের দিকে দেখাবে এটি।


প্রতি সপ্তাহে আসরে জমা দেয়া কবিতাগুলো থেকে বাছাই করে সর্বোচ্চ দশটি কবিতা এই তালিকায় দেখানো হবে পরবর্তী সপ্তাহে। তবে এ নিয়ে শুরুতেই বলে রাখতে চাই যে সপ্তাহের শতাধিক কবিতা থেকে এই দশটি বাছাই করা হয়েছে মানেই এই নয় যে এগুলোই সপ্তাহের সেরা কবিতা। তাই যাদের কবিতা এই তালিকায় স্থান পায়নি, তাদের মনঃক্ষুণ্ণ হবার কিছু নেই। আবার যারা তাদের কবিতা এখানে দেখতে পাচ্ছেন, তাদেরও এটা ভাবার কারণ নেই যে তারা অন্যদের থেকে ভালো লিখছেন। বাংলা-কবিতার আসর কবিতা প্রকাশের স্থান, কবিতার মান নির্ণয়ের নয়। মান নির্ণয়ের দায়িত্ব পাঠক সমাজ ও সাহিত্য-বোদ্ধাদের।


এখন, এমন প্রশ্ন দেখা দিতেই পারে যে অমুক কবিতাটি কেনো এই তালিকায় দেখানো হলো, অথচ আমার তমুক কবিতাটি কেনো দেখানো হলো না? অর্থাৎ কিসের ওপর ভিত্তি করে কে বা কারা এই কবিতাগুলো বাছাই করছে? বাছাইয়ের পুরো কাজই করা হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে, কম্পিউটারের নির্দিষ্ট কোডিং-এর মাধ্যমে। আমাদের পরিচালনা পর্ষদে ১৫-২০ জনের মতো রিভিউয়ার আছেন যারা যেকোনো কবিতার বিভিন্ন বিষয়ের ওপর রিভিউ জমা দিতে পারেন। রিভিউয়ার হিসেবে তাদেরই নেয়া হয়েছে যারা অনেক দিন যাবত আসরে নিষ্ঠার সাথে কবিতা প্রকাশ করে যাচ্ছেন, এবং যাদের লেখাও মানসম্পন্ন হিসেবে আসরে স্বীকৃত। বিভিন্ন কবিতায় একাধিক রিভিউয়ারের জমা দেয়া রিভিউ-এর ওপর ভিত্তি করে র‍্যান্ডমলি কিছু কবিতা নিয়ে এই তালিকা তৈরি করা হয়। অর্থাৎ, তালিকা তৈরির জন্য নির্দিষ্ট কোনো ব্যক্তি দায়ী নন। আবার, রিভিউয়ারদের রিভিউকেও একটি পর্যায় পর্যন্ত বিবেচনা করা হচ্ছে বলে একেবারে  নিম্নমানের কোনো কবিতার এখানে স্থান পাওয়ার সম্ভাবনাও কম। তাই তালিকাটিকে মানদণ্ড হিসেবে ধরা না হলেও আশা করা হচ্ছে তালিকাভুক্ত কবিতাগুলো একটি নির্দিষ্ট পর্যায়ের কাব্যিক মানসম্পন্ন হবে। (তবে এর চেয়েও অনেক ভালো কবিতা হয়তো রিভিউয়ারদের চোখ এড়িয়ে গেছে, অথবা স্বয়ংক্রিয়ভাবে র‍্যান্ডম বাছাইয়েও বাদ পড়ে থাকতে পারে। তাই আবারও বলছি, এই তালিকাকে কবিতার মানদণ্ড হিসেবে বিবেচনা করবেন না কেউ।)


আসরের যারা রিভিউয়ার আছেন, তাদের প্রতি অনুরোধ থাকবে যতো বেশি সম্ভব কবিতায় আপনাদের রিভিউ জমা দিন। বিশেষ করে যে কবিতাটিতে অন্য একজন রিভিউ জমা দিয়েছেন, সেটায় আপনার রিভিউ জমা দিতে বেশি সচেষ্ট হন। রিভিউয়ের ক্ষেত্রে সততা অবলম্বন করুন। এ কাজে আমাদের আরও রিভিউয়ার প্রয়োজন। আপনাদের দেয়া রিভিউয়ের ওপর ভিত্তি করেই পরবর্তীতে নতুন নতুন সদস্যকে রিভিউয়ার হিসেবে দায়িত্ব দেয়া হবে।


'সপ্তাহের বাছাইকৃত কবিতা' সম্পর্কে আপনাদের বিভিন্ন মতামত জমা দিন এখানে। আপনাদের মতামতের ওপর ভিত্তি করে প্রয়োজনে পুরো পদ্ধতিকে আরও সুবিন্যস্ত করা যাবে।


ধন্যবাদ সবাইকে।