২০০৯ সাল থেকে পথ চলা শুরু করে এ পর্যন্ত বাংলা কবিতা ১৪ বছর অতিক্রান্ত করেছে। এই সময়ের মধ্যে ২৪ হাজারের ওপর সদস্য আসরে নিবন্ধিত হয়েছেন। সহস্রাধিক সদস্যের ৪ লাখের ওপর কবিতা এখানে প্রকাশিত হয়েছে। এবং এসব লেখায় মন্তব্য জমা হয়েছে প্রায় ৩০ লাখের মতো। এই বিশাল পরিমাণের ডাটা প্রতিনিয়ত প্রক্রিয়াজাত করতে গিয়ে দেখা গেছে আমাদের ওয়েবসাইট কিছু কিছু ক্ষেত্রে একটু স্লো হয়ে পড়েছিলো। সব পেজ আগের মতো দ্রুত আর লোড হতো না। বিশেষ করে যেসব কবিতা বা আলোচনায় ৫০-এর ওপর মন্তব্য জমা হয়েছে, সেসব পেজ লোড হতে বেশ সময় নিতো। এসব সমস্যা নিরসনের লক্ষ্যে গত কয়েক মাস ধরে আমরা সাইটের পারফর্মেন্স ইম্প্রুভ করার জন্য কাজ করে যাচ্ছি। ইতিমধ্যেই মন্তব্য প্রদর্শন সহ অন্যান্য কিছু ফিচারের কোড আপডেট করা হয়েছে। ফলশ্রুতিতে কবিতার পেজ আগের চেয়ে বেশ দ্রুত লোড হচ্ছে এখন। কয়েক মাসের মধ্যেই আরও উন্নত মানের সার্ভারে ওয়েবসাইটটি স্থানান্তর করা নিয়েও কাজ চলছে।


তবে কোডিং-এর পাশাপাশি বিশাল পরিমাণের ডাটাকেও কেটেছেটে কিছুটা ছোট করা প্রয়োজন হয়ে পড়েছে। এই লক্ষ্যে কিছুদিনের মধ্যেই আমরা আসরের পুরানো সব নিষ্ক্রিয় সদস্যের একাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। বাংলা কবিতার ওয়েবসাইটে সহস্রাধিক সদস্য রয়েছেন যারা কখনোই এখানে কোনো কবিতা বা মন্তব্য পোস্ট করেননি। এমন যেসব একাউন্ট পাওয়া যাবে যারা রেজিস্ট্রেশনের পর তিন মাসেও কোনো লেখা বা মন্তব্য প্রকাশ করেননি, তাদের একাউন্টগুলো মুছে ফেলা হবে। এমন কেউ যদি তাঁর একাউন্ট সক্রিয় রাখতে চান, তাহলে আগামী কয়েক দিনের মধ্যেই নিজস্ব কোনো পোস্ট না হোক, নিদেনপক্ষে মন্তব্য জমা দিবেন অন্য কারো লেখায়।