বাংলা-কবিতা ডটকম ওয়েবসাইটের ব্যয়ভার বহনের জন্য ইতিপূর্বে গুগলের যে বিজ্ঞাপন দেখানো হতো, তা আমরা ২০২১ সালের ডিসেম্বর মাস থেকে বন্ধ করে দিয়েছিলাম। এই সিদ্ধান্ত নেয়ার পক্ষে মূল কারণ ছিলো বিজ্ঞাপনের আয় থেকে এই সাইটের পুরো ব্যয়ভার নির্বাহ করা সম্ভব হতো না। এছাড়া গুগলের অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন সদস্যদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতো। পরবর্তীতে এ বছরের জুলাই মাসে আমরা আমাদের নিজস্ব প্রযুক্তির বিজ্ঞাপন ব্যবস্থা যোগ করি এবং সকলকে এই বিজ্ঞাপন ব্যবস্থা ব্যবহার করার আমন্ত্রণ জানাই। কিন্তু নতুন এই ব্যবস্থায় এ পর্যন্ত আশানুরূপ কোনো সাড়া পাইনি আমরা। তাই সার্বিক দিক বিবেচনা করে আমরা নতুন বিজ্ঞাপন ব্যবস্থার পাশাপাশি গুগলের বিজ্ঞাপনও আবার চালু করার সিদ্ধান্ত নিচ্ছি। যেসব পেজে নতুন ব্যবস্থায় কোনো বিজ্ঞাপন পাওয়া যাবে না সেখানে গুগলের বিজ্ঞাপন দেখানো হবে।


তবে আমরা এখনও নতুন বিজ্ঞাপন ব্যবস্থাকে অধিক গুরুত্ব দিচ্ছি। কারণ, এখানে সদস্যরা চাইলেই তাদের ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ, প্রকাশিত বই ও অন্যান্য বাণিজ্যিক বিজ্ঞাপন দিতে পারছেন। সদস্যরা নিজ বিজ্ঞাপন প্রচারে সব সময় ছাড় পাবেন। এছাড়া সদস্য যদি অন্য কারও বিজ্ঞাপন এনে দিতে পারেন, তবে বিজ্ঞাপন বাবদ উল্লেখিত ছাড়ের সম পরিমাণ কমিশন (২৫%-৫০%) তাকে দেয়া হবে। বিজ্ঞাপনের রেট ও ছাড় সম্পর্কে জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন।


১) বাংলাদেশের রেট
২) আন্তর্জাতিক রেট

বিজ্ঞাপন প্রচারে আগ্রহীরা এখানে ক্লিক করে আবেদন ফরম জমা দিতে পারবেন। অথবা যেকোনো পেজের একেবারে নিচে 'বিজ্ঞাপন' নামক লিঙ্কে ক্লিক করেও আবেদনের পাতায় যেতে পারবেন।