আগেও যেমনটি আমরা অনেকবার বলেছি, আসরের কবিদের আমরা কড়া শৃংখলার নিয়মকানুনে আবদ্ধ করে রাখতে চাইনি কখনো। একজন কবির দৃষ্টির প্রসারতা এবং সহনশীলতা থাকবে, এটাই স্বাভাবিক বলে আমরা ধরে নেই। তবে কিছুদিন যাবত আসরের নানা বিষয়ে অভিযোগের ভিত্তিতে সম্প্রতি আমরা একটা নোটিস দিয়েছি যেন আসরে কেউ অপ্রাসঙ্গিক মন্তব্য করা থেকে বিরত থাকে। (এবং এখানে ইতিপূর্বে কে কি করেছে তার কোন বিচার কিন্তু আমরা করতে বসিনি।) শুধুমাত্র নোটিস দেয়ার পর যাদের সম্পর্কে নিয়মিত অপ্রাসঙ্গিক মন্তব্য চালিয়ে যাওয়া নিয়ে অভিযোগ পেয়েছি, যাঁচাই সাপেক্ষে কেবল তাদের ক্ষেত্রেই ব্যবস্থা নেয়া হয়েছে। (এক্ষেত্রেও ব্যাক্তিগতভাবে যোগাযোগ করে ভবিষ্যতে এমনটি আর করবে না বলে কথা দেয়ায় শাস্তির মেয়াদ কমিয়ে দেয়া হয়েছে, এবং প্রথমবার বলে আজ তা পুরোপুরি তুলেও নেয়া হয়েছে।) যদি আরও কেউ থেকে থাকে যারা নোটিস দেয়ার পরও অপ্রাসঙ্গিক মন্তব্য দেয়া থেকে বিরত হচ্ছেন না, তাদের সম্পর্কে আমাদের অভিযোগ দিন। সেক্ষেত্রেও অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। অনাকাংক্ষিত হলেও ইতিপূর্বে নানা কারণে অনেককেই আমাদের আসর থেকে ব্যান করতে হয়েছে। পুরো একাউন্ট ব্যান করার তুলনায় কিছুদিনের জন্য শুধু মন্তব্য করার ক্ষমতা রহিত করাকে আশা করি গুরুদন্ড বলা যাবে না।


তবে আপত্তিজনক লেখা যে দু'জন পোস্ট করেছিলো, লেখা সহ তাদের পুরো একাউন্ট ব্যান করে দেয়া হয়েছে। পাশাপাশি তাদের আইপি এড্রেসও ব্যান করে দেয়া হয়েছে যেন ঐ আইপি থেকে আর বাংলা-কবিতার ওয়েবসাইটে না ঢুকতে পারে। এসবের পাশাপাশি আমরা আসরের সবার সকল মন্তব্য ও কবিতার আইপি এড্রেসের সাথে মিলিয়ে দেখছি আসরেরই অন্য কেউ ছদ্মনামে এসব প্রকাশ করেছে কিনা। এব্যপারে অনেককে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।


সময়ের সাথে সাথে নানা ঘটনায় প্রয়োজন অনুযায়ী বাংলা-কবিতার নিয়মকানুন ও ব্যবহারপদ্ধতিতে নানা পরিবর্তন আনা হয়েছে। বর্তমান ঘটনার সাপেক্ষেও আমরা নতুন কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।


আমাদের আসরের লোকসংখ্যা দিন দিন বাড়ছে। সে তুলনায় নানাজনের নানা মন্তব্য ও কবিতা যাঁচাই করে সময়মতো ব্যবস্থা নেয়া অনেক সময়ই সম্ভব হয় না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আমাদের আসরের পুরানো কবিদের মধ্যে যারা এখনও স্বক্রিয় আছেন, তাদের থেকে কয়েকজনকে র‍্যান্ডমলি বাছাই করে মডারেটরের দায়িত্ব দেয়া হবে। তারা প্রয়োজনবোধে যে কারও কবিতা বা মন্তব্য ব্যান করে দেয়ার ক্ষমতা রাখবে। এবং আসরে যেন নির্দিষ্ট কিছু মডারেটরের মাধ্যমে দলীয়করণ সৃষ্টি না হয়, তাই মডারেটরদের কিছুদিন পর পর পরিবর্তন করা হবে। এছাড়া হুটহাট করে যেন কেউ রেজিস্ট্রেশন করেই আসরে আজেবাজে লেখা প্রকাশ না করতে পারে সেজন্য ভবিষ্যতে নতুন যে কারও প্রথম তিনটি লেখা মডারেটর দ্বারা যাঁচাই করার পর প্রকাশ করা হবে।


এসব পরিবর্তন বাস্তবায়নের জন্য আমাদের কয়েক সপ্তাহের মতো সময় লাগবে। ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটের কোড আপডেট করার করার কাজ শুরু হয়েছে। আশা করি আগের মতোই এখনও আপনাদের সবার আন্তরিক সহযোগিতা পাবো আমরা।