ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, বাংলা কবিতার আসরের কবিগণ, কবিতার আসরে পোস্টকৃত 'কবিতা' বা আলোচনার পাতায় পোস্টকৃত 'আলোচনা' বাংলা কবিতা ওয়েবসাইট (bangla-kobita.com)-এর নিয়মাবলী যথাযথভাবে অনুসরণ করছেন না। তাঁদের জ্ঞাতার্থে এই ওয়েবসাইটের নিয়মাবলী আবার স্মরণ করিয়ে দেয়ার নিমিত্ত নিচে তুলে দিচ্ছি। নিয়ম বহির্ভূত লেখা, তা যতোই ভালোই হোক না কেন, তা এখানে পোস্ট করা অনুচিত। সম্মানিত কবিগণ এদিকে খেয়াল রেখে তাঁদের কবিতা বা আলোচনা পোস্ট করার জন্য অনুরোধ জানাচ্ছি। নিয়ম বহির্ভূত পোস্ট ব্যান করার জন্য সম্মানিত মডারেটরগণকে অনুরোধ করা হচ্ছে।


আরো বিস্তারিত জানার জন্য ওয়েবসাইটের পেইজের নিচে ''নিয়মাবলী'' (https://www.bangla-kobita.com/info/rules/) পাঠ করুন। ধন্যবাদ।


ক) সব ক্ষেত্রে প্রযোজ্য
============


১) কবিতা, আলোচনা ও মন্তব্য সহ যেকোনো লেখাই মার্জিত হতে হবে।
২) কোন রকম সাম্প্রদায়িকতা, ব্যক্তিগত আক্রমণ কিংবা উস্কানিমূলক বক্তব্য প্রকাশ করা যাবে না।
৩) গালাগালি কিংবা অশালীন শব্দের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ।
৪) যেকোনো ধর্মীয় কিংবা সামাজিক মূল্যবোধে আঘাত হেনে কিছু বলা যাবে না।
৫) কবিতার মাধ্যমে কিংবা আলোচনায় সংবেদনশীল যেকোনো বিষয়ে বক্তব্য উপস্থাপনে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে, যেন তা কোনরকম বিতর্কের উদ্রেক না করে।
৬) নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা করা যাবে না।
৭) দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ কিংবা অন্যান্য জাতীয় চেতনার পরিপন্থী কোন বক্তব্য রাখা যাবে না।
৮) কপিরাইট আইন মেনে চলতে হবে। লেখা কোনভাবেই অন্য কারো লেখার পুরোপুরি কিংবা আংশিক কপি হওয়া চলবে না। লেখার মূল বক্তব্য অবশ্যই লেখকের নিজস্ব হতে হবে।
৯) পর্ণোগ্রাফি কিংবা যৌন-বিষয়ক যেকোনো লেখা এখানে পুরোপুরি নিষিদ্ধ।
১০) পুরোপুরি বিজ্ঞাপনমূলক কোন লেখা প্রকাশ করা যাবে না।
১১) কবিতা কিংবা অন্য যেকোনো লেখার কপি নিজের কাছে রেখে তারপর এখানে প্রকাশ করবেন। এখানে প্রকাশিত কবিতা বা লেখা সবসময় সংরক্ষণ করতে পারার কোনো নিশ্চয়তা আমরা দিচ্ছি না।  কোন কারণে ওয়েবসাইট থেকে আপনার কবিতা বা লেখা মুছে গেলে তার দায়ভার কর্তৃপক্ষ বহন করবে না।


খ) কবিতা প্রকাশে প্রযোজ্য
==============


১) কবিতা শুধুমাত্র কবিতার আসরে প্রকাশ করতে হবে। অন্য কোন বিভাগে কবিতা প্রকাশ করা হলে দেখামাত্র তা ব্যান করা হবে।
২) কবিতার আসরে কবিতা ছাড়া অন্য যেকোনো রকম লেখা পেলে তা ব্যান করা হবে।
৩) কবি শুধুমাত্র তার স্বরচিত কবিতা প্রকাশ করতে পারবেন। অন্যের কবিতা নিজের নামে এখানে প্রকাশ করা হলে প্রমাণ সাপেক্ষে সদস্যের পুরো একাউন্ট ব্যান করে দেয়া হবে।
৪) কবিতার বিষয়বস্তু নির্বাচনের পূর্ণ স্বাধীনতা আছে কবির। তবে যেকোনো বিষয়বস্তুর উপর লেখা কবিতা এখানে প্রকাশের ক্ষেত্রে সীমাবদ্ধতা আছে কিছু। এই ওয়েবসাইট সব বয়সের সব পাঠকের জন্য উন্মুক্ত। তাই অপ্রাপ্তবয়স্কদের জন্য অনুপযোগী বিষয়বস্তুর উপর লেখা কোন কবিতা এখানে প্রকাশ করা যাবে না।
৫) কবিতায় অশালীন বা আপত্তিজনক কোন বক্তব্য বা শব্দ থাকলে তা সরাসরি ব্যান করা হবে। (কোন কবিতায় স্পষ্ট ভাষায় যৌন-ক্রিয়া কিংবা যৌনাঙ্গের উল্লেখ থাকলে একে অশ্লীল বলে বিবেচনা করা হবে। কবি হিসাবে যে কেউ তার কবিতায় প্রয়োজনবোধে যৌন-বিষয়ক বক্তব্যের অবতারণা করতে পারেন অবশ্যই, তবে সেটা এই ওয়েবসাইটে প্রকাশ করা যাবে না।)
৬) কবিতাটি যদি কোন বইয়ে প্রকাশিত হয়ে থাকে, তবে কবিতা যোগ করার বা সম্পাদনার পাতা থেকে কবিতার সাথে বইটি যোগ করে দেয়া যায়। তবে যে বইয়ে কবিতাটি প্রকাশিত হয়নি, এমন বইয়ের নাম যদি কবিতার সাথে যোগ করেন,  তাহলে কবিতাটি ব্যান করে দেয়া হবে।
৭) ভিন্ন ভাষার কোনো কবিতার মৌলিক অনুবাদও কবিতার আসরে প্রকাশ করা যাবে। তবে সেক্ষেত্রে মূল কবিতার নাম, কবির নাম, কোন ভাষা থেকে অনুদিত হয়েছে এসব তথ্য অনুদিত কবিতার নিচে উল্লেখ করতে হবে। সম্ভব হলে মূল কবিতাটি কিংবা কবিতার লিঙ্কও দেয়া যেতে পারে কবিতার সাথে। তবে কবিতার বাইরের অন্যান্য সব তথ্য সংক্ষেপে দিতে হবে, যেন এখানে কবিতাটিই মুখ্য হয়, আনুষঙ্গিক আলোচনা না। মূল কবির পরিচিতি, অথবা মূল কবিতার ওপর অন্যান্য তথ্য বা অভিমত দিতে হলে সেটা আলোচনার পাতাতেই কেবল হতে হবে, আসরে না।


গ) আলোচনা বিভাগে প্রযোজ্য
================


১) আলোচনা বিভাগে কোন কবিতা প্রকাশ করা যাবে না। কবিতা শুধুমাত্র কবিতার আসরে প্রকাশ করতে হবে।
২) আলোচনা বিভাগে প্রকাশিত লেখা অবশ্যই কবি কিংবা কবিতার সাথে জড়িত আলোচনামূলক লেখা, কিংবা এই ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক হতে হবে।
৩) যেসব বিষয়ে এখানে লেখা প্রকাশ করতে পারেন: কবি হিসাবে নানা অভিজ্ঞতা, কবি হিসাবে পরিচিতি, আপনার যেসব কবিতার বই প্রকাশিত হয়েছে তার বর্ণনা, কবিতা লেখার উপর মতামত ভিত্তিক কিংবা শিক্ষামূলক লেখা, কবিতা ও সাহিত্যের সাথে জড়িত সমসাময়িক ঘটনা, খ্যাতিমান কোন কবির কিংবা কবিতার উপর গবেষণামূলক বা মতামত ভিত্তিক লেখা, এই ওয়েবসাইটের কোন ফিচার বা পদ্ধতি নিয়ে পরামর্শমূলক কোন লেখা ইত্যাদি।
৪) লেখার মূল বক্তব্য লেখকের নিজস্ব হতে হবে। তবে লেখায় প্রাসঙ্গিক ভাবে যদি অন্য কারও লেখার কিছু অংশ উল্লেখ করা হয়, তাহলে লেখার নিচে অবশ্যই তার উৎস উল্লেখ করতে হবে।
৫) আলোচনা সভায় কবি হিসাবে আপনার, অথবা আপনার কোন কবিতার সমালোচনামূলক লেখা আপনি নিজে প্রকাশ করতে পারবেন না।
৬) কোনো সদস্য, লেখা বা মন্তব্য নিয়ে অভিযোগ, অথবা আসরের পরিচালনা সংক্রান্ত সমালোচনা বা জিজ্ঞাসা থাকলে তা বিষয়বস্তু অনুযায়ী অভিযোগের লিঙ্ক অথবা যোগাযোগ পাতা ব্যবহার করে আমাদের জানাতে হবে। জানানোর পর অন্তত ৩ দিন সময় দিতে হবে তা যাচাইয়ের জন্য। তা না করেই যদি এমন কোনো বিষয় নিয়ে আলোচনা সভায় লেখা প্রকাশ করা হয়, তবে তা ব্যান যোগ্য।