★ কি এক হতাশাজনক ঘোরের মধ্যে বসবাস চলছে আমাদের?
★ কবিতার বিষয় না পড়ে, না জেনে, না বুঝে, মন্তব্য শিকারের অপচর্চায় লিপ্ততা... দুঃখজনক।
★ কবিতা রচয়িতা হিসেবে
(আমি/আমরা) যেকোনো পাঠকের এহেন কর্মকাণ্ড ব্যার্থতার নামান্তর...
- সাধারণ পাঠকের দায় কিছু নয়।


★★
আলোচ্য কবিতার কথা :
(ক্ষুদ্র পরিসরে সাধারণ পাঠক হিসেবে)
প্রবুদ্ধ, জ্ঞানবান, বিজ্ঞ, গুণী কবি পাঠকরা নিশ্চয়ই আরো ভালো মন্তব্য প্রদানের যোগ্যতা রাখেন।


যে সকল শিশুর স্কাউট হবার মত যথেষ্ট বয়স হয়নি, বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়ের ৬+১০ বয়সী শিশুদের।


স্কাউট আন্দোলনে তাদের কাব-স্কাউট বলা হয়। 'কাব(Cub)' অর্থ শাবক বা বাচ্চা।
স্কাউটিং-এ 'কাব' অর্থে নেকড়ে বাঘের বাচ্চাদের কথা বোঝানো হয়েছে। অর্থাৎ কাবেরা হলো শিশু নেকড়ে....
স্কাউট লিডার হিসেবে পরিপূর্ণ হবার আগে আমিও একদিন গর্বিত কাব শিশু ছিলাম।
স্কাউটিং এর জনক ব্যাডেন পাওয়েল এর সূত্র ধরে সত্যিই আমরা আজো সার্থক আদর্শবান সদস্য হিসেবে পরিচয় দিয়ে গর্বিত হই...


এই কবিতার বিষয় নির্বাচন সুন্দর, বার্তাবহ। নামকরণ সার্থক।
শিরোনামে বানানরীতি অনুযায়ী 'কাব শিশু' আলাদা করে লিখা উচিত।


এমন কবিতা পাঠ শেষে সময় থাকলে এতটুকু প্রয়োজনীয় মন্তব্য লিখতেই হয়...


দায়সারা পিঠ চুলকানো মন্তব্যের প্রতিযোগিতায় মনগড়া নকল কপি পেস্ট মন্তব্য দিয়ে নিজের কবিতায় মন্তব্য যোগের হীন চর্চা বন্ধ হোক...
আসুন আমি আপনি সবাই এই বিষয়ে সচেতন থাকবো, চর্চাকারী হিসেবে আমাদের এমনই শপথ হোক।