বাংলা কবিতার আসরের সম্মানিত লেখক পাঠক
-- সালাম / আদাব জানবেন।
আপনাদের সকলের - সুন্দর জীবন; সুস্বাস্থ্য আর মঙ্গলকামনা করি।


** প্রথমেই ক্ষমাপ্রার্থনা করছি,
আমার, অনিয়মিতভাবে উপস্থিতিজনিত অপারগতার জন্য।
এককথায় বললে নিয়মিত মন্তব্যযোগী!
আদানপ্রদানে সক্ষম না হতে পারার জন্য।


★★★ ---------


     এই পোস্ট বা লেখাটি বিন্দুমাত্র কোন আক্রোশ বা আক্ষেপযুক্ত প্রক্ষেপণ নয়!
শুধুমাত্র মনেউঠা দুঃখ ভাগাভাগি করা,
নিছক ব্যক্তিগত মত - মনে করতে পারেন।


-------------------★★★


পুরো লেখাটি পড়া শেষ হলে -
যদি কোন পাঠকারী সামান্যতম বা বিন্দুবৎ  মনঃপীড়া ( বিষয়পূর্ণ )  পেয়ে থাকেন,
--- সেটাই হবে, আমার সার্থকতা।


বাংলা কবিতার আসরের পাতায় -
গত ০২- ১১-২০১৫ইং তারিখে প্রকাশিত
আমার রচিত লেখা - " আমার খুনের দামে "


ঐ লেখাটির জন্য - মন্তব্য যোগ করুন,
এই অপশন খোলা ছিলো।
বলতে পারেন ইচ্ছাকৃত খোলা রেখেছি।
----- কেন রেখেছি !!


* চেয়েছিলাম এই লেখাটি সময়োচিত কিনা!
* আমার লেখার ভুলত্রুটি হলো কিনা জানতে।
* প্রাণদায়ী মন্তব্য, সমর্থনযোগ্য মন্তব্য পেতে।
* সাহস, উৎসাহ, মর্মপীড়াদায়ক শোকাতুর ঐ ঘটনার বিরুদ্ধে সাহসী উচ্চারণ সহ কিছুমাত্র আলোচনা পেতে।
  ★★ আর চেয়েছিলাম -
- জঘন্য পিশাচদের প্রতি ঘৃণা প্রকাশ করবেন - এই আসরের জ্ঞানী ও সম্মানিত লেখকচক্র, বোদ্ধাজন, এখানকার আলোচনারত বিচরণকারী বিচরণকারিণী কিংবা প্রতিবাদকারী চিত্তের সম্মানিত পাঠকবর্গ ।


♦♦♦
লেখাটি সময়োচিত কিনা,
প্রতিবাদস্বরূপ কিনা! বিচারভার নয়।
মানবিক বোধ নাড়া দিতে অন্ততপক্ষে এই আসরের হয়ে কৃতজ্ঞতাবশত আমার সাধ্যানুযায়ী চেষ্টা ছিলো, এটাই সত্যিকার।


জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী
নির্মমভাবে নৃশংসভাবে নিরপরাধ খুন হলো -


★★ আশা করেছিলাম --- ♦♦
অনেকেই সোচ্চার হবেন!
এই আসর বা ব্যানারের যারা অন্তত তার সহযোগিতাপূর্ণ হাতের ছোঁয়া পেয়েছেন।


আসরের সুবাদে মোটামুটি যেই কজন লেখকজন কে কবিতার পাতায় বিচরণকারী পাঠক হিসেবে চিনি।
- নিজের লেখায় মন্তব্য যোগের মানস ছাড়াও
* বেশ মনোযোগী বা নিবিষ্ট পাঠক হিসেবে ও অনেককেই জানতাম।



  (এই আসরের কবিতা! শুধু পড়লেই চলে না, প্রতিদিন মুখরকবি হতে হয় --- মুখরোচক বুলি আর - বাহ! বেশ! চমৎকার, কিছুনা কিছু বলে গুণকীর্তন না করলে, পরেরদিন থেকেই আর 'চুপকবি' মন্তব্য পাবেন না, এমনকি পাঠকারী হওয়ার সাধ ও থাকে না)


** লেখকরা কে কিভাবে নেবেন! জানিনা!★★


★★
তবে সবাই এমন নয়! কে বা কজন সেটাও কোন বিষয় নয়।
এটা সত্য জানি, মানতেই হয়, সবারই নানা প্রতিকূলতা থাকে।
উদাসীনতা এবং যোগ্যতা অযোগ্যতা বিচিত্র।
হতে পারে এমন কেউ নয়! আমিই শুধু এমন?
------- এবিষয়ে নানা বিশ্লেষণ পরিসীমা পরিসংখ্যান যুক্তিতর্ক বা যুক্তিগ্রাহ্য আলোচনা থাকতেই পারে!
★★ দয়া করে সেইসব অবতারণা নয়, ★★


প্রায় একবছরব্যাপী কোনপ্রকার বিরতিহীন  নিরবচ্ছিন্ন ভাবে একটানাভাবে এখানে লিখেছি, পড়েছি, পাঠকারী হয়ে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণকারী ছিলাম।
---------------- সেইসুবাদে এখনো আছি, নিয়মিত পোস্ট দিতে পারিনা তবুও পড়ি
আর বেশিরভাগ পড়ে যাই সময় বের করে ঠিক প্রায় আগেরমতন।


এই লেখাটি ছিলো মূলত একটি প্রতিক্রিয়া মাত্র।
     - প্রকাশক দীপন * মানুষ দীপন,
* সহাস্যমুখ দীপনের -
( ব্যক্তিগত সামাজিক পরিচয়বাহী আরো গুণাবলী নাইবা বললাম)
- তার অনাকাঙ্ক্ষিত নির্মম মৃত্যুতে অন্য একটি প্রকাশনা তে প্রকাশ করার জন্য তাৎক্ষণিক একটি লেখাই ছিলো এটি।
- তারপর আমার মনে হলো ব্যক্তি দীপন এই আসর সংশ্লিষ্ট বটে এবং আসরের জন্য স্মরণীয় একটি নাম হিসেবেই পরিচিত হয়েছেন, তাই তার স্মৃতিকথার আদলে যাইহোক কিছু একটা এখানেও প্রকাশ হওয়া উচিত।
★★★
ভেবেছিলাম অন্ততপক্ষে সমকালীন এই বীভৎসতা কে ঘৃণা জানাতে গিয়ে হলেও এখানকার কবি পাঠকরা পড়বেন।
( পড়েছেন ও বেশ!
প্রকাশের পর ৫৪ ঘণ্টা সময়ে ২৩ জন সম্মানিত পাঠক; এরমধ্যে আমার মত কোন হিটক! ও ছিলেন হয়তো )


★★
আফসোস নয়! দুঃখবোধ সামান্য কিছু --
হায়! একি আমাদের পাঠাভ্যাস!
এ কেমন পাঠকালীন অমনোযোগী প্রবৃত্তি!


এই সাইটটি আমার ডিভাইসে প্রায় ২৪ ঘণ্টাই খোলাই থাকে, পাতা উল্টানোর সময় হলেই ঢুঁ মারি, বলতে পারেন,একটা বদ অভ্যাস মতো।
আমার সরব উপস্থিতকালের অনেকেই জানবেন, এবং স্বীকারকারী হবেন।


★★★
    সেই সুবাদে লক্ষ্য করেছি - আশ্চর্য হয়েছি-
ঐদিন প্রকাশিত সময় এবং পরবর্তী দিন আসার আগ পর্যন্ত ------------------------------  মূল পাতায় বিচরিত বা দৃশ্যত আনাগোনা করা কবি পাঠক ( মন্তব্যযোগী!) অনেককেই দেখেছি।
প্রচলিত সময়ে আন্তঃ কবি সম্প্রীতির শীর্ষে! অর্থাৎ - এই পরিসরের পাঠকপ্রিয় এবং  জনপ্রিয় যারা ছিলেন,
তাদের অনেককেই দেখেছি মন্তব্য আদানপ্রদান  ( মন্তব্যভিক্ষা!) করেযাচ্ছিলেন।
কিন্তু এই লেখাটি ছুঁয়ে দেখেননি, এটা আমি নিশ্চিত হয়েছি। হিটসংখ্যা দেখেই।
-- কারণ, বাস্তব জ্ঞানলাভের দিনগুলিতে দেখেছি, উপরে নীচে প্রকাশিত হওয়া সত্ত্বেও বহু কবি লেখকজন এমনই করিয়াছেন।
★★ কারণ?? একটাই!
---- কোন হনু!! কি এমন মূল্যবান লেখা!!! আমি এই লেখার রচয়িতা বা প্রকাশকারী
এখন আর নিয়মিত! নই।
মন্তব্যযোগী বা মন্তব্যভূক বা মন্তব্যভিক্ষাকারী  তেমন তো নই - ই।
★★ তবে কেন অন্যরা এইসব ছাইপাঁশ গিলবেন শুনবেন বা সময় নষ্ট করে পড়বেন?


♥♥   আসল দুঃখবোধ ভিন্নতর ♥♥


-  দৃঢ়তাব্যঞ্জক উচ্চারণ করে বলছি।
আমার লেখাটি স্টিকি হোক, অনেক পাঠক পড়ুক। মন্তব্য যোগ সংখ্যাগত হোক, সেটা আসল চাওয়া নয়।
কারণ এই লেখা খুব আহামরি কিছু নয়। এইরকমভাবে ভুরিভুরি কতো লেখা আছে,
লিখে পড়ে মন্তব্য যোগে কি আর পরিবর্তন হবে।


আমি শুধু নিজেনিজে ভাবিয়াছিলাম,
মনেমনে বড় আশা করিয়াছিলাম।
কিছুদিন কিছুসময় এইখানে সংযুক্ত থাকাকালীন সামান্য প্রীতি আর স্মৃতিময় নিদর্শন স্বরূপ অন্তত এই লেখা ও বিষয়টিকে অনেকেই বুঝি বেশ আগ্রহভরে দেখবেন বা পড়বেন।
-------- পুরনো, অভিজ্ঞ, প্রতিষ্ঠিত বা নতুন অনভিজ্ঞ শৌখিন এসব কোন প্রভেদ নয়!
কবি লেখক হিসেবে ও নয়!
ভেবেছিলাম - মানবিক বোধে ভরপুর হৃদয় আর কবিসুলভ উন্নতমনা স্বাধীনচেতা মানুষরা অন্তত পড়বেন।


★★★★


আমার প্রকাশভঙ্গী বা প্রকাশকাল নাকি প্রকাশমান স্থান নির্বাচন ভুল ছিলো। জানিনা!


-- বাংলা কবিতার এই আসরের সুনামের সাথে সম্পর্কযুক্ত বলে --
**
আসরের একজন হয়ে  --
------------  'শতরূপে ভালোবাসা'
নামক প্রকাশিত গ্রন্থের প্রকাশক কে সামান্য পরিমাণ বিদায়ী সম্মান জানাতে --
-----   আমার এই প্রয়াস।।


খুব খুব ভেবেছিলাম,
আমার ভাবনা কি ভুল ছিল। ??????  
খুব আশা করেছিলাম --
অন্ততপক্ষে,
-------------- শতরূপে ভালোবাসা গ্রন্থের ঐসব বিখ্যাত কবি লেখকের অনেকেই পড়বেন!
( আসরে নিয়মিত উপস্থিত মন্তব্যযোগ ও পাঠে সরব বিচরণশীল কবিরা অন্তত!!)  
এবং হয়তো প্রাণ হতে উচ্চারিত - এক দুই শব্দ ভালোবাসা জানাবেন।
কিংবা কৃতজ্ঞতাবশত - দুচার টি বর্ণ!!
অথবা, মর্মাহত হওয়ার কথা অন্তত লিখবেন।


-- গ্রন্থিত লেখাসমূহের -
১০০ জন কবির মধ্যে কেউ কি পড়েননি?
নাকি নীরবে পড়েপড়ে টুঁশব্দ করেননি!!


কবি সাহসী হবেন, কলমবাজ হবেন,
আমরা তবে কি হলাম?


+ অনেক পাঠক,
অনেক মন্তব্য পাওয়া না পাওয়া নয়,
আফসোস!!!
- এখানে এই ছোট্ট একটা পরিসরে ও আমরা এতো বেশি ভীরু!
এখানেও আমরা, সাহসী পাঠক নই??
+ আমরা কি শুধু, কবি / লেখক /
---- মনোযোগী পাঠক হতে পারবো কবে?
নাকি এমনই রয়ে যাবো, নিজেকে নিয়ে ব্যস্তসমস্ত মন্তব্যযোগী! হয়ে ?


★ ভালো থাকুন সবাই, সুন্দর আগামী হাসুক সবার জীবনে। এই আসরের সম্পৃক্ত লেখকজন এডমিনবৃন্দ, পাঠক শুভানুধ্যায়ী সহ সকলের সুস্থতা কামনা করি।
----------------------- যবনিকা।