অমাবস্যা মুখে নিয়ে এসেছে বিষন্ন ভোর
জীবনের গলিপথে হোঁচটের হাঁটা--
আহারে নিরন্ন রোদ, আলোর হাহাকারে
তুমি আজ মিল্কিওয়ের খয়রাতি কাঁটা!


উৎস করুণায় ভাটার বেলায় নিষিক্ত
বেদনা-- উপহাসের ভাঁড়ার ;
পৃথিবীর অপরিনত অর্বাচীন হাটুরে
খোলস ভরা ত্রুটি-ব্যর্থতা তার ।


নিয়তির  শিকারের কবেকার জং পরা ছবি
যেন হেঁটে যায় মৃতপ্রায় জীর্ণ-শীর্ণ এক কবি।