কাঁকড়া হয়ে আঁকড়ে ধরি
চাকর হয়েই চাকরি করি
নাছোড়বান্দা জীবনানন্দ দিনের শেষে ঠোঁট বাঁকায়
জ্যোৎস্না আঁকে ঘরবাড়ি
মেঘের দেশে দিই পাড়ি
ছিন্ন কাঁথায় উল্টে শুয়ে স্বপ্ন বেচি লাখ টাকায়


চোখের ক্লান্তি বৃষ্টি ধুক
চাইছি তবুও সুখ বাড়ুক
প্রজ্ঞাপুষ্পে ঘৃতাহুতি চিরচেনা হাত বাড়ায়
আজ আছি তো কালকে ফুঁস
ডুবজলে কি ফিরবে হুঁশ
পটল তুললে সব জায়গায় একই দৃশ্য দেখা যায়


ভাত-কাপড়ে নিরবধি
বৃষ্টি নামে হঠাৎ যদি
হায় পাগলা লুঙ্গি ধরে যাবি কোথায় এই রাতে
বড্ড বেশী  নির্জনতায়
টিপটিপিয়ে গাছের পাতায়
একটি দুটি ছন্দ এসে মিলিয়ে যাচ্ছে ডাল-ভাতে