কে বলেছে তুমি অসাধারন কেউ? তুমি পাবলিক।
রাজকুমারের দাঁতের পাটি পাওনি যে নিরপরাধ গণ্য হবে!
আর অমন না হলে মুখ খুলবে কেন? কোন অধিকারে!

মাঠে শস্য এবার প্রচুর হয়েছে; অদুরে কাশবনটাও একবার দেখে নাও দুচোখে;
কারন এরপরে তোমার চোখ বেঁধে দেওয়া হবে;
কালো বিসদৃশ্য কাপড়ের টুকরোয়,
তোমারই ধরিত্রী তোমার সামনে থেকে সরিয়ে নেওয়া হবে চকিত ঝটকায়,
তারপর আর নিজ স্রষ্টাকে ডাকার সুযোগ পাবে না,
অনেক পূন্য সঞ্চয় করেছ বলে দোজখের দ্বার সুসজ্জিত;
এক লহমা, দুই লহমা, তিন লহমা.............
তোমার গলা পুঁচিয়ে পুঁচিয়ে কেটে দেওয়া হল,
উপভোগ্য মুরগির মত ঝটপটালে;
তারপর পা দুটিও ক্রমে স্থির; বাজারি মুরগীর মত; চারদিক ঘিরে লোভী চোখ;
বাজারে যেমন হয়।
এরপর অনেক খুঁজলেও;
তোমার বন্যার মত ভেসে যাওয়া রক্ত পাওয়া যাবে না সুজলা, সুফলা ধানক্ষেতে।
কাল আবার বাজার বসবে।