সদ্য জাগা মাটির ঘ্রানে ঘ্রানে,
খড়কুটো আর নিভন্ত উদ্ভাস,
একটি দুটি চুম্বনেরই টানে -
আর একটা মন বাউলা বাতাস।


বেআইনি সব স্মৃতির নিপুন পাত্র,
কোনটা উঠোন কোনটা আমার ঘর!
মায়াকাজল চোখে দেওয়া মাত্র -
বিঁধছে বুকে বিষণ্ণ খর্পর!


যাপন করা ঐতিহাসিক রূপ,
এক লহমায় স্মৃতি কি বর্বর!
নিজের সাথে একা হতেই চুপ;
গহনমায়ায় শুন্য আড়ম্বর।