এই আছি হয়ত ফিরে যাব ফের জিঘাংসায়
তবু চিঠি দিও বৃষ্টির ঠিকানায়
আমি ভূমিহীন, আমি জারজ বংশজাত
ভুল সহবাসে অজান্তে প্রতিভাত
নিরীহ আজ্ঞাবহ দাসানুদাস হওয়া বেঘোরে
সঙ্গতিহীন জীবনে বসা হাঁটুমুড়ে
তবু স্থবিরতা ঝেড়ে ছিলাম সুগন্ধী আঘাটায়
কেন অকারনে স্থুলতা পরালে আমায়
পরস্পর শব্দকালে হীরকখচিত শিহরণ
কি বিতৃষ্ণা, যেন প্রেমিকার চুম্বন
নিরন্তর ডালভাতে, অযথা রুপোলী অপচয়ে -
ফিরে যাব ফের তারকাখচিত আশ্রয়ে।