যে কটা দিন ভেসে ছিলাম;
ফসফরাসের রঙিন ছবি ভোরের কুচি কুড়িয়ে নিলাম।
ইস্কাবন আর চিড়ির ভিড়ে,
রুমাল নেড়ে বিদায় জানাই জলের দামে কাঁচের হীরে।
কান্না পাওয়ায় কি আসছো?
নাম না জানা বন্দরেতে নোঙর ফেলায় পুনশ্চ।
তাও লিখলাম নাবিক ছুঁয়ে,
ব্যাকড্রপে কোন চিত্রশিল্পী; উড়ন্ত ষাঁড় কি একগুঁয়ে!
সাগর আমি দেখি নি তো,
ছদ্মবেশী রাজা হলেই গল্প বুঝি বিস্তারিত?
বাঁচার গল্প লিখে দিও -  
ভেলায় কি আর উঠবে ভেসে লিয়োনার্দো ডি ক্যাপ্রিও?