জীবন কি ভালো ভাবছি
দু ইঞ্চি করে কাটা
আগা-মাথা পিষে নাবছি
হিংসের মুড়ো ঝ্যাঁটা।


কাঁধে মাথা যদি রবে
আমি গুড তুমি গুড
এইটুকু ভাল, তবে
কবে বিগড়োয় মুড।


এর পরে আছে আগ্রা
নিদেন পক্ষে পুরী
আটকে গিয়েছে টাগরা
চোখে জল হাতে মুড়ি।


বত্রিশ পাটি বাইরে
ট্যাঁ ট্যাঁ যদি আসে পেটে
ঝিনুকে নিজেই খাইরে
মানিপার্স গেছে ঘেঁটে।


কবিতার শেষটুকু
লিখে আঘাটায় নাবছি
চুমু এঁটো করা হাসি
কি ছিল জীবন ভাবছি।