অজান্তে যখন মাথার ভিতর –
অনেক কবিতা ভীড় করে,
মন কবিতা-ক্রান্ত হয় ।
কবিতায় কবিতায় সংঘাত হয় ,
মনের ভিতর বিস্ফোরণ হয় –
তারপর বর্ষণ নামে অঝোরে ।
কবিতার ধারা নামে ,
আমার বুক ভাসিয়ে ;
আমার সত্তাকে তলিয়ে দিয়ে বাণ আসে ,
আমার আমি কবিতা-মগ্ন হয় ।
ছলাৎ ছলাৎ কবিতার ঢেউ ,
পাড় ভেঙ্গে ধেয়ে আসে -
আমার বাস্তব বাণভাসি হয় ।
আমি ভেসে যাই কবিতার সাথে-
দীগন্তহীন কবিতার দেশে।


ওদেশে কবিতারাসব মেঘ হোয়ে –
আকাশে বাতাসে ভাসে ।
জোছনা রাতে কবিতারা  সেথা ,
পরী হোয়ে নেমে আসে -
সবুজ মাঠের শেষে ;
সেথায় শিমূল পলাশ দুহাত বাড়িয়ে ,
প্রেম নিবেদন করে ,নিবিড় আলিঙ্গনে ।
ঝরা-পলাশের ফুলশয্যায় জোছনা চাদর পেতে ,
কবিতারাসব সঙ্গমেতে মাতে ।
চলো ভেসে যাই স্বপ্নভেলায় ,
দীগন্তহীন সেই কবিতার দেশে ।।
-অকবি