যখন  প্রথম   ভালবাসতে শিখেছিলাম ,ভাবতাম -
কঠিন নিবিড় আলিঙ্গনেই ভালবাসার চরম স্বীকৃতি ।
ভালবাসার হাত ধরে অনেকখানি পথ পার করে অনুভব করেছি ,
কঠিন আলিঙ্গনের বাঁধন , শক্ত মুঠোয় আঁকড়ে ধরা ;
ভালবাসার শ্বাসরুদ্ধ করে , ভালবাসা হাঁফিয়ে ওঠে ।
ভালবাসা খোঁজে  উন্মুক্ত খোলা হাওয়া,
মুক্ত আত্মার স্বাধীন মিলনে ভালবাসার উল্লাস আন্তরিক ।
মেঘ বৃষ্টির ভালবাসা যেমন সম্পূর্ণ হয় ,
মেঘের আলিঙ্গনমুক্ত বৃষ্টির অঝোর বর্ষণে ;
আকাশে  বিহ্বল মেঘ উড়ে চলে তীব্র আবেগে -
আগামী পুর্নমিলনের উৎসবের আনন্দে !
বৃষ্টি বয়ে চলে উচ্ছল উচ্ছাসে সাগরের পানে ,
মেঘের  আলিঙ্গনে ফিরে যাওয়ার আগাম নিমন্ত্রণে ।
মেঘ বৃষ্টির এই বাঁধন ও মুক্তির আনন্দ চিরন্তন ,
ভালবাসা রয়ে যায় অফুরান প্রাণবন্ত ।


                                                          
                                                     - অকবি-