ই বতরে আয় ন ঘ্যুরে
অযুধ্যা পাহাড়ে
কলকলাছ্যে জংলী ঝরা
ছুটছ্যে চাট্টান ফাঁড়ে ।
দেখবি চাঁদের লুকলুকানি
পলাশ শিমুল বনে
ডবকা মহুল ছড়ায় লেশা
আগুন্যা যৈবনে ।
আড়বাঁশিতে মন কেমন্যা
সুরের লহর তুলে
মনটো কেনে হুদক্যে উঠে
ঝুমুর গানের বোলে ।
কমর জড়ায় লাচছে উঁরা
সাঁন্তাল সাঁন্তালী
বিন্দাবনে লাচছ্যে যেমন
রাধা বনমালী ।
মহুল্যা মদে পাতার চাটে
সগ্গে উঠার সিঁড়ি
আঁধার বনে জুনপুকি লাচ
মুহে জ্বলায় বিড়ি ।
ধামসা বাজে মাদল বাজে
পাঘা ছ্যাঁড়া পরান
উথল্যে উঠে পীরিত্যা মন
ভালবাসার তুফান ।


শব্দার্থ :
বতরে (সুযোগে);কলকলাছ্যে (কলকল করে বইছে); ঝরা (ঝর্ণা); ফাঁড়ে (চিরে, ভেদ করে); যৈবনে (যৌবনে); মন কেমন্যা (মন উদাস করা); হুদক্যে (উচ্ছ্বসিত হওয়া); জুনপুকি (জোনাকি);  পাঘা (দড়ি, শৃঙ্খল)