সময়ের সাথে পাঞ্জা লড়তে লড়তে
কখন যে ত্রিশটা বছর কেটে গেল,
জীবনের বন্ধুর পথে চলতে চলতে
কখন যে জীবনে বার্ধক্য নেমে এল,
তুমিও বুঝতে পারোনি, আমিও না ।


তবে লড়াইটা শুরু করেছিলে তুমিই
অনিশ্চিত ভবিষ্যতকে বরমাল্য দিয়ে
জীবন যুদ্ধে জয়ের বাজি ধরেছিলে ।
মুলধন বলতে ছিল অকৃত্রিম প্রেম,
তোমার সুদৃঢ় মনোবল, সঙ্কল্পপণা ।


জানি তুমি যোগ্যতার মর্যাদা পাওনি
পাওনি সচ্ছলতায় পরিপূর্ণ সংসার ।
পালন করে গেছ সাংসারিক কর্তব্য
স্বামী সন্তানের প্রতি অসীম দ্বায়িত্ব
হাসি মুখে সয়ে গেছ সকল বঞ্চনা ।


তবুও ত্রিশটি বসন্ত পেরিয়ে এলেও,
কোকিলের ডাক আজও মন টানে
আজও ফুলের গন্ধ মোহাবিষ্ট করে
প্রেমের ফল্গুধারা আজও বয়ে চলে
প্রিয়তমা তুমি মোর আজও অনন্যা ।


• আজ ত্রিশতম বিবাহ বার্ষিকীতে আমার স্ত্রীর প্রতি অভিনন্দন বার্তা