লাজ দেখায়ে মুহ ছুঁপায়ে
গণতন্তর কুথায় গেলি ?
মাচ্ছ্যে মারুক গুন্ডা পুলিশ
মরুক যত গঙ্গা তেলি ।
লুটছ্যে লুটুক মন্তী ল্যাতায়
গরীব ভুঁখার জমা টেকা
বলত্যে গেলে সজা কথাও
মুড় ঘুঁরায়ে হবেক বেঁকা ।
পঢ়ে লিখেও বেকার ছিল্যা
ডুবছ্যে কিমন গহীন পাঁকে
মাষ্টারি বল আপিস পিয়ন
নকরি পাত্যে পৈসা লাগে ।
পাথর পুঁতার পরব হলেই
ল্যাতার গলায় মালা ঝুলে
দু’দিন বাদে পাথরগুল্যায়
কুত্তা মুতে এক’পা তুলে ।
ইসব কথা বলব্য কাকে
বলত্যে গেলেই ডান্ডা পিটা
হাত-পা ভাঙে মাথা ফাটায়
আগুন লাগায় ছাড়ায় ভিটা ।
গঁগা হয়েই থাকুক মানুষ
তবেই ন রাজ একচেটিয়া
গণতন্তের নাই’খ শরম
ভাগাও উঁকেই ঝাড়ু দিয়া ।