কি হে মড়ল, সুগুম কেনে ?
কাইড়ছ নাই যে রা
ভুখের জ্বালায় চুরির দায়ে
মারলি লোধার ছা ।
মিন পৈসার রেশন আছে
দিছিস টেকা হাতে
তবু কেনে গরীব লকের
ভাত নাই’খ পাতে ?
ইটার মানে সরকারী দান
লুইটছে কুছু লক
আমড়া আঁটি চুইসছে গরীব
বইনছে আহাম্মক ।
তুরাই বলিস লোধা শবর
জাইতের নামে গরব
সালিশ কইরে পিটাই মারা
ইটাও কি এক পরব ?
দেশে কি আর আইন আছে
আছে পুলিশ থানা ?
তুরাই দেখি করিস বিচার
আমজনতা কানা ।
পেটের দায়ে কইরলে চুরি
জানে মারা যায়
লুইটলে টেকা দেশের দশের
শুনা তুদের রায় ।