আইজকাল কে আর মনে রাখে ?
আজ মইরলে কাইল দু’দিন ।
দুনিয়াটা বড় বেইমান গো বাবু
বাঁইচে থাকতেই কেউ খপর লেই নাই
মইরলে কে আর বাঁশ লিতে যাবেক ?
তুরা যখন আইসে বললি তুদের দুগ্গা পূজার পরদা উঠাবি হামদিকে দিয়ে, হামরা বিশওয়াস কইরতে পারি নাই।
ইসব কি হামদের কাজ ?
ইসবের লাইগে ল্যাতা আছে মন্তী আছে কমসেকম পইদ্দ গপফ লিখা আদ্দির পরা হামবড়া টাঁকলু বাবুরা আছে ।
উঁদের ছাইড়ে মরা পল্টনের রাঁঢ় বৌগুইলাকেই কেনে ?
মানলি হামদের পল্টনবাবুরা ই দ্যাশের লাইগে,
ই দ্যাশের আমজনতার লাইগে জান কুরবানি দিয়েছিল।
তাতে হামদের কি লাভ হইল ? হাতে লাখটাক টেকা আর একটো ছাপা সারটিফিকিট। সরকার আর কনও রা কাইড়ল নাই । ইয়ারলে রেল পালটি কি হেঁইড়া খাঁইয়ে মইরলেও জাদা পৈসা পাওয়া যায়।
জঙ্গলমহলে তখন মাওবাদীদের হুমদুমি।
আইজ ইয়ার ঘরে আগুন লাগাইছে ত কাইল উয়ার ঘরের মরদটোকে কুপাঁই মাইরছে। দিনে যে ঝন্ডা উঁচাই পাটির নামে লারা উঠাইছে রাইতে উঁহেই বন্দুক উঁচাইয়ে ঘর লুইটছে।
আইজো তক বুঝলি নাই কারা আসলি কারা দুগলি।
হালত খারাপ দেইখে সরকার তো পল্টনে পল্টনে লালগড়টাই ঢাইকে দিল। আমজনতা মরার আগে তুরাই মর পহলে।
নাই দুবেলার ভাত নাই লড়াই করার জবরদস্ত অস্তর।
মাটির তলায় ছুপানো বোম, মাটির উপরে জঙ্গলের আদাড়ে বাদাড়ে মাওবাদীদের গিড়গিড়া বন্দুকের গুলি। লে কুথাই যাবিস যা।
তাও উঁরা তেতাযুগের ভঁতা বন্দুক লিয়েও লড়াই চাঁলাই গেছে। গন্ডা তিনেক মাওবাদীকে নিকাষও কইরেছে ।
উঁরা রক্তবীজের ঝাড়। আইজ একটো মইরলে কাইল পাঁচটা গজায় ।
গটা দিন জঙ্গলের আতায় পাতায় ঢুঁইড়ে ঢুঁইড়ে সঞ্ঝ্যায় তাম্বুতে বইসে জুয়ানরা টুকু জিরাছিল, অচানক মাওবাদীরা তাম্বু ঘিরে গিড়গিড়াই গুলি চালাইতে শুরু কইরল। দু’ডজন পল্টনের রক্তে গটা তাম্বু লালে লাল। উঁদের মইধ্যে লুকার বাপ, কমলির বাপও ছিল।
মাওবাদীদের ডরে কন প্যাপার দেইখতেও আইল নাই, জাইনতেও আইল নাই। ঠন্ডা ঘরে বইসে গপফ বনাই দিল।
উঁরা মইরে লড়াই খতম কইরল আর হামরা ছিল্যাপুল্যা লিয়ে অভাব আর ভুঁখের সঙে লড়াই শুরু করলি।
পিছলা তের সাল কি কইরে বাঁইচে আছি হামরাই জানি।
তা বাবু বহুৎ কথা বইলে দিলি কুছু মনে লিসনা। রাস্তার কুত্তার পারা জীন্দেগীতে কেউ ডাইকে মান দিতে চাইলে না বইলব কি কইরে?
না বইললে হামদের মরা পল্টন বাবুদের মান থাইকবেক কুথায়? হামরা যাব গো বাবু, লিচ্চয়ই যাব। তবে বাবু একটাই আরজি কনও মদত লিব নাই। উঁচা শিরটো উঁচাই রাইখতে দিবেন।
তুদের দূগ্গা পূজার ফিতা কাইটে মায়ের কাছে জোড় হাতে ভিখ মাইঙব – মা’গো, দ্যাশে শান্তি আনো মা, খাওয়া খায়ি খুন খারাপি খতম কর মা।
ইয়ার লাইগে জরুরৎ হইলে হামদের ছিল্যারাও বাপের পারা .পল্টনে যাবেক । দ্যাশের মানুষের লাইগে উদের জান গেলেও হামদের চইখে টুকুও জল আইসবেক নাই।