ইটো তর পিসকিপশান ?
না নারান পূজার ফদ্দ রে বাপ !
কনই ত বাদ রাখিস নাই -
খুন, পেস্সাব পরীক্ষা থাইকে
হাড় পাঁজরার ছবি তক্ক ।
কড়কড়্যা তিনটো পাত্তি লিয়ে
ঘঁসঘঁসাই লিখ্যে দিলি যা মনে আল্য তাই ?
ঠন্ডা লাইগে খাঁসীর বিমারী
তার লাইগে হাজার টেকার দাওয়াই ?
গাঁয়ের লক দেখলেই
তুদের জিবটো লকলক্যায়
রক্ত চুষার লাইগে,
দাও বেটাকে খঁখরা করে ।
সাড়ে তিনকুড়ি পাঁহরাই গেছি
মইরলে কন ক্ষেতি নাই ।
কিন্তুক অতগুল্যা পৈসা জগাড়
করতেই ত দশ সাল পরমায়ু কইমে যাবেক !
তারল্যে তুর পিসকিপশানে কাম নাই,
যা কইরবেক মারাংবুরু ।
ইখন হামরা ভালই জানি
ইসব তেল-সিন্দুইরা ঘড়া হাতির
দেবতাদের বাপের সাধ্যি নাই
মানুষের ভালা করার
তবু হামদের পারা ভঁকাপিঁধাদের
দুসরা কন রাস্তা খুলা নাই
কেনে জানিস ? খালি তুদের লাইগে ।
তুদের পারা খুনচুষা লকদের লাইগেই
আজও হামরা আন্ধারেই রহে গেলি
আলো দেইখবার পৈসা কুথায় ?