লিমেরিক - ১


হীরক রাজার দেশে আজ প্রতিবাদ মানা
উড়ু উড়ু করেছো তো ছেঁটে দেবে ডানা
রাজ মৃত্যুর আলোড়ন
প্রতিবাদী শিক্ষকগণ
পে রোলেই পেট মেরে সন্ত্রাসী হানা ।


লিমেরিক - ২


বিশ্বভারতী কবিগুরুর বহুলালিত ধন
জয় শ্রীরাম ধ্বনিতে মাতে সমাবর্তন
মঞ্চে বসে আচার্য
বক্তব্যে প্রচারকার্য
ফিরাবই রাম রাজ্য ধনুক ভাঙা পন ।


লিমেরিক - ৩


রাজনীতি কালচার ঘোড়া বেচা কেনা
কড়কড়ে নোটে কেনা ক্ষমতার ফেনা
অযাচিত গুন বিচারি
পঞ্চায়েতের দখলদারী
ঘোলা জলে মাছ ধরা নেতারাও চেনা ।


লিমেরিক - ৪


নজরুল রবিঠাকুর বড় বাঁচা বেঁচেছে
কবি বলে স্বীকৃতি তাঁরা তবু পেয়েছে
শঙ্খ জয় শক্তি
নাই ভয় ভক্তি
উন্নয়ণ এক্সপ্রেসে ওঁরা চাপা পড়েছে ।


লিমেরিক - ৫


আমরাও ভেবেছিলাম অচ্ছা দিন আয়েগা
কোল মাইনস কেলেঙ্কারী, দুর্নীতি যায়েগা
সুইস ব্যাঙ্কের টাকা
ঘুরবে রথের চাকা
বুঝে গেছি এতদিনে কোঈ নেহী লায়েগা ।


লিমেরিক - ৬


চিকেন মাটন বিরিয়ানি ? ভাগাড়ের ভয় ।
আপেল আঙুর বেদানায় নিপা যদি হয় ?
মাছেতেও ভাইরাস
নিয়তির পরিহাস
তৃণভোজী হওয়া ভাল আমিষ আর নয় ।