জাল বোনা মাছ ধরা
জেলেদের কাজ
নাই কোনো অনুতাপ
নাই কোনো লাজ ।


আজ দেখি রাজনীতির
ছোট বড় নেতা
মাছ ধরে টোপ ফেলে
করে কত কেতা ।


জালে আছে লোভনীয়
সামাজিক দান
রেশনের চাল ছাড়াও
মাসোহারা পান ।


চুনো পুঁটি আমজনতা
জালে ধরা পড়ে
বড় মাছ লুটে খায়
ছোট মাছ মরে ।


জাল তাই চিরদিনই
শোষনের যন্ত্র
জেলে রূপী নেতাদের
ক্ষমতার মন্ত্র ।