মাগো হামি পড়তে যাব
শিমুলটাঁড়ের ইস্কুলে
বাপের কিরা ঘুঁচাই দিব
আনপঢ় নাম বিলকুলে ।
দিনমজুরা বাপের বেটা
যিদিন জুটে খাই
মুদের ঘরে পড়ালিখার
চলনও নাই তাই ।
বাপে মায়ে আঙুটাছাপ
ঠকাই যাছে লক
সুদখোর আর মহাজনে
চুষছে যেমন জঁক ।
জিভ থাকতেও গঁগা মুরা
চোখ থাকতেও কানা
পড়ালিখাই আসলি চোখ
জগতটোকে জানা ।
পেরাইমারি করলি খতম
চন্ডীতলার টোলে
লিখা পড়া ছাড়াই দিলি
খরচা হবেক বলে ।
ইখন ত নাই খরচাপাতি
মিন পৈসায় পড়া
বইখাতাটা উঁরাই দিবেক
পেন পেনসিল ছাড়া ।
ছাড়’ন মাগো ইস্কুলে যাই
ভত্তি হব ফির
কসম লিলি বাপের মায়ের
করব্য উঁচা শির ।


* কবিতাটি একটি কিশোর পত্রিকায় প্রকাশিত হবে, তাই তাদেরই উপযোগী করে লেখা হল ।